Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

প্রথম সংবাদমধ্যম হিসেবে মহাকাশে কার্যালয় চালু করছে ‘তাস’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ৩:৫০ পিএম

রুশ বার্তা সংস্থা ‘তাস’ই বিশ্বের প্রথম সংবাদমাধ্যম যারা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে কার্যালয় চালু করতে যাচ্ছে। বার্তা সংস্থাটি মহাকাশ কেন্দ্রের জীবন ও কর্ম নিয়ে রিপোর্ট প্রকাশ করবে। তাসের ওয়েবসাইটে এ সংক্রান্ত ছবি, খবর ও ভিডিও আপলোড করা হবে।
রুশ নায়ক নভোচারি আলেকজান্ডার মিসুরকিন মহাকাশে তাসের সংবাদতাতা হিসেবে কাজ করবেন। তিনি হতে যাচ্ছেন প্রথম মহাকাশ সাংবাদিক। তিনি সয়ুজ এমএস ২০ মহাকাশ যানে করে মহাকাশে পৌঁছেছেন। তার সঙ্গী ছিলেন জাপানী ধনকুবের ইয়াসাকু মায়েজাওয়া ও সহযোগী ইয়োজো হিরানা।
গত ১৭ নভেম্বর তাস ও রসকসমসের মধ্যে একটি সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির পর তাস’র সিইও সার্গেই মিখাইলভ বলেছেন, তাস’র সকল কর্মীর নভোচারিদের সহকর্মী হিসেবে পাওয়া বড় সম্মানের।
রসকসমসের সিইও দিমিত্রি রোগোজিন বলেছেন, মহাকাশে তাস’র কার্যালয় খোলার কারণে আরো অনেক বেশি লোক রাশিয়ার মহাকাশ কার্যক্রম সম্পর্কে জানতে পারবে।
উল্লেখ্য, তাস’র কর্মীসংখ্যা প্রায় দু’ হাজার। বিশ্বের ৬০টি দেশে তাদের ৬৩টি ব্যুরো অফিস রয়েছে। সূত্র : তাস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ