Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

পোল্যান্ড-বেলারুশ সীমান্তে অভিবাসনপ্রত্যাশীর লাশ উদ্ধার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ৪:৩৬ পিএম

বুধবার পোল্যান্ড-বেলারুশ সীমান্ত থেকে এক অভিবাসনপ্রত্যাশীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। পোল্যান্ডের সেনা ওই অভিবাসন প্রত্যাশীর লাশ উদ্ধার করেছে। তার ব্যাগ থেকে নাইজেরিয়ার পাসপোর্ট মিলেছে।

পোল্যান্ড-বেলারুশ সীমান্তে এখনো ভয়াবহ অবস্থা। একদিকে দুই দেশের মধ্যে তীব্র বিতর্ক চলছে। যাতে অংশ নিয়েছে ইউরোপের একাধিক দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন। অন্যদিকে প্রবল ঠান্ডায়জঙ্গলেবসে থাকা একের পর এক অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হচ্ছে। মানবাধিকার সংগঠনগুলির মতে, গত কয়েকসপ্তাহে অন্তত ডজনখানেক মানুষের মৃত্যু হয়েছে।

বুধবার রাতে পোল্যান্ডের সেনা জানিয়েছে, বেলারুশ সীমান্তে পেট্রোলিং চালানোর সময় তারা ওই ব্যক্তির মৃতদেহ উদ্ধার করে। তার দেহের পাশে একটি ব্যাকপ্যাক পড়ে ছিল। সেখান থেকেই নাইজেরিয়ার পাসপোর্ট উদ্ধার হয়েছে। ওই ব্যক্তির কাছেই আরো কিছু অভিবাসনপ্রত্যাশীর সন্ধান মেলে। প্রবল ঠান্ডার মধ্যে তারা জঙ্গলে বসে ছিলেন। সেনা অফিসারদের তারা জানান, বেলারুশ সেনা সীমান্ত পার করে তাদের ওই জায়গায় পৌঁছে দিয়েছে। পোল্যান্ডের সেনা ফের তাদের বেলারুশের দিকে পাঠিয়ে দেয়।

ইউরোপের একাধিক দেশ এবং ইউরোপীয় ইউনিয়নের অভিযোগ, ইইউ- উপর চাপ সৃষ্টি করতেই বেলারুশ এই সংকট তৈরি করেছে। মধ্য প্রাচ্য থেকে ইউরোপে ঢোকার নতুন রাস্তা বেলারুশের মদতেই তৈরি হয়েছে বলে অভিযোগ। শয়ে শয়ে অভিবাসনপ্রত্যাশী এখন বেলারুশ হয়ে পোল্যান্ড ঢুকে ইউরোপের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে চাইছেন। কিন্তু পোল্যান্ড সীমান্ত সিল করে দিয়েছে। বিশাল সংখ্যক সেনা তারা সীমান্তে মোতায়েন করেছে। ব্রিটেনও তাদের সীমান্ত পাহারায় সাহায্য করছে। বুধবার চেক প্রজাতন্ত্রও জানিয়েছে তারা পোল্যান্ড সীমান্তে ১৫০ চেক সেনা পাঠাতে পারে।

ইউরোপে আশ্রয়ের খোঁজে যে অভিবাসনপ্রত্যাশীরা এই রাস্তায় এসেছিলেন, তাদের অবস্থা এখন ভয়াবহ। পোল্যান্ড তাদের ঢুকতে দিচ্ছে না, বেলারুশ তাদের ফিরতে দিচ্ছে না। ফলে জঙ্গলেই দিন কাটাতে হচ্ছে তাদের। তার মধ্যে ভয়াবহ শীত। সামান্য খাবার জলও তারা পাচ্ছে না। এই পরিস্থিতিতে বহু মানুষের মৃত্যু হচ্ছে বলে মানবাধিকার সংগঠনগুলির অভিযোগ। তাদের মতে, সরকারিভাবে এখনো পর্যন্ত ডজনখানেক মানুষ মারা গেছেন। তবে বেসরকারি হিসেব আরো বেশি। সূত্র: এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লাশ উদ্ধার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ