Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ভারতে চালু হলো অভিনব পালকি অ্যাম্বুলেন্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ৫:০০ পিএম

পালকি অ্যাম্বুলেন্স চালু হল দুর্গম বক্সা পাহাড় এলাকায়। ভারতের মধ্যে প্রথম অভিনব এই উদ্যোগের সাক্ষী থাকলো আলিপুরদুয়ার। এই পালকি তৈরি করতে কাঠ ব্যবহার করা হয়েছে। পাশাপাশি অ্যালুমিনিয়ামের পাত দিয়ে গোটা কাঠামো তৈরি হয়েছে। পালকি বহন করবে চারজন ভলান্টিয়ার।

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২ হাজার ৬০০ ফুট উপরে অবস্থিত প্রত্যন্ত বক্সা পাহাড় এলাকা। দুর্গম এই অঞ্চলে অসুস্থ রোগীদের ও গর্ভবতী মায়েদের এতদিন হাসপাতালে নিয়ে যেতে হলে বাঁশের মধ্যে কাপড়ের দোলনা বানিয়ে নিয়ে আসতে হত। শীত, গ্রীষ্ম, বর্ষার মধ্যে, এভাবে খুবই সমস্যার মধ্যে পড়তে হত গর্ভবতী মায়েদের। অনেক সময় সড়কের মধ্যে প্রসব যন্ত্রণা উঠে গেলে সমস্যা চরমে উঠতো। আর এই সমস্যা সমাধানে পালকি আ্যম্বুলেন্স উদ্বোধন করা হল বক্সা পাহাড়ে।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে এই পালকি তৈরি করতে কাঠ ব্যবহার করা হয়েছে। পাশাপাশি অ্যালুমিনিয়ামের পাত দিয়ে গোটা কাঠামো তৈরি হয়েছে। পালকি অ্যাম্বুলেন্স তৈরি করতে প্রায় ৪০ হাজার টাকা খরচ পড়েছে বলে জানা গিয়েছে। অ্যাম্বুল্যান্সটি বহন করবে চারজন ভলান্টিয়ার। পালকি অ্যাম্বুলেন্সের ভেতরে প্রাথমিক চিকিৎসার বিভিন্ন সরঞ্জামও রাখা হয়েছে।

আলিপুরদুয়ার জেলা স্বাস্থদফতর ও ফ্যামিলি প্লানিং অফ ইণ্ডিয়ার যৌথ উদ্যোগে চালু হল এই পালকি আম্বুলেন্স পরিষেবা। বুধবার আনুষ্ঠানিক ভাবে এই পালকি আ্যম্বুলেন্স চালু হয়। উপস্থিত ছিলেন আলিপুরদুয়ার জেলাশাসক সুরেন্দ্র কুমার মিনা, বিডিও প্রশান্ত বর্মণ, মুখ্য স্বাস্থ কর্মকর্তা গীরিশচন্দ্র বেরা। বক্সা পাহাড়ে এমন পরিষেবা চালু হওয়ায় খুশি পাহাড়ের ১৩ গ্রামের বাসিন্দারা। এর পর ল্যাপচাখা, তাসিগাঁও এলাকাতেও পালকি অ্যাম্বুলেন্স চালু হবে। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৬ জানুয়ারি, ২০২২
১৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ