Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

অনলাইনে ডিজিটাল ক্যারিয়ার কনক্লেভ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ৫:১০ পিএম

বাংলাদেশের তরুনদের তথ্যপ্রযুক্তি ভিত্তিক কর্মক্ষেত্রে সুযোগ বাড়ানোর লক্ষ্যে হলো ডিজিটাল ক্যারিয়ার কনক্লেভ-২০২১। নারীদের জন্য অনলাইন মার্কেট প্লেস ‘দ্য টু আওয়ার জব এবং উল্কা গেইমসের যৌথ উদ্যোগে ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত সম্মেলনের উদ্বোধন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।
দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের পাশাপাশি একই বছর ডিজিটাল বাংলাদেশ রূপকল্পের সফল বাস্তবায়ন উপলক্ষে ডিজিটাল ক্যারিয়ারের উত্থান, করোনা মহামারীতে বিপর্যস্ত বর্তমান বিশ্বে এর প্রাসঙ্গিকতা এবং প্রতিভাবান তরুণেরা কীভাবে পর্যন্ত নব্য হতে পারে, এর চ্যালেঞ্জসমূহ কি ও তা মোকাবেলা করার জন্য দিক নির্দেশনা নিয়ে আলোচনা হবে।
প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ বলেন, বিগত ১২ বছরে দেশে একটি শক্তিশালী আইসিটি ব্যাকবোন তৈরি হয়েছে, যা গ্রাম এলাকা পর্যন্ত তথ্য ও যোগাযোগপ্রযুক্তির সম্প্রসারণ ঘটিয়েছে।
তিনি বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের তরুনরা আমাদের দেশেও এই বিলিয়ন ডলারের বাজার ধরতে শতাধিক গেমিং কোম্পানি গড়ে উঠেছে। এর মাধ্যমে তৈরি হচ্ছে নতুন নতুন কর্মসংস্থান; আসছে বিদেশী বিনিয়োগ।
দেশের ৩ হাজার ৮০০ ইউনিয়ন এখন ব্রডব্যান্ড ইন্টারনেট কানেক্টিভিটির আওতায়। ২০২১ সালের মধ্যে সবার জন্য ইন্টারনেট নিশ্চিত করা নিয়ে কাজ সরকার কাজ করছে বলে জানান প্রতিমন্ত্রী।
অনুষ্ঠানে অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন আইসিটি ডিভিশনের সিনিয়র সচিব জিয়াউল আলম, প্রকল্প পরিচালক আনোয়ারুল ইসলাম, যুগ্ম সচিব রাকিব আহমেদ, এলআইসিটি পলিসি অ্যাডভাইজর সামি আহমেদ।
ডাক বিভাগের মোবাইল আর্থিক সেবা নগদের চিফ পাবলিক এ্যাফেয়ারস অফিসার সোলাইমান সুখনের সঞ্চালনায় অধিবেশনে আরো সংযুক্ত ছিলেন বিওএলডি সভাপতি কাজি এম. আহমেদ, বাংলাদেশ আইপি ফোরাম প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ব্যারিস্টার এ বি এম হামিদুল মিসবাহ, টেকনোম্যাজিক প্রধান নির্বাহী আরিফ মোহাম্মদ, উল্কা গেইমসের প্রধান নির্বাহী কর্মকর্তা জামিলুর রশিদ এবং দ্য টু আওয়ার জবের প্রতিষ্ঠাতা সানজিদা খন্দকার।
ব্যারিস্টার এ বি এম হামিদুল মিসবাহ, বাংলাদেশ আইপি ফোরামের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, "এই আয়োজনের অংশ হতে পেরে আমি রোমাঞ্চিত। ডিজিটাল ক্যারিয়ারের ধারণা চাকরির বাজারের নিরন্তর পরিবর্তনশীল ল্যান্ডস্কেপে মূল্য যোগ করছে। আমাদেরকে সঠিক অবস্থানে সঠিক ধারণা রাখতে হবে, উদ্ভাবনী উপায়ে ও গতানুগতিক ধারার বাইরে গিয়ে চিন্তা করতে হবে। আমরা বাংলাদেশ আইপি ফোরাম থেকে তরুণ প্রজন্মকে দিকনির্দেশনা দিতে এবং সমর্থন করতে সবসময় প্রস্তুত।“
দেশীয় উদ্যোক্তা ও গেমস নির্মাতা জামিলুর রাশীদ ২০১৮ সালে মোবাইল গেমস নির্মাতা প্রতিষ্ঠান উল্কা গেমস লিমিটেড প্রতিষ্ঠা করেন। তাঁরই সাফল্যের ধারাবাহিকতায় ২০১৯ সালে ভারতের প্রথম সারির মোবাইল গেমস নির্মাতা কোম্পানি মুনফ্রগ ল্যাবস বাংলাদেশের এই মোবাইল গেমস নির্মাতা প্রতিষ্ঠান উল্কা গেমস লিমিটেডে বিনিয়োগ করে।
ইতোমধ্যে মুনফ্রগ ল্যাবস ও উল্কা গেমস লিমিটেডের লুডো ক্লাব, তিন পাত্তি গোল্ড, আড্ডা, ক্যারম ইত্যাদি মোবাইল গেমস বিশ্বব্যাপী বেশ জনপ্রিয় হয়েছে এবং সব মিলিয়ে বিশ্বজুড়ে ১৮ কোটির ও বেশি ডাউনলোড হয়েছে।
উল্লেখ্য, ‘দ্য টু আওয়ার জব’ এমন একটি প্ল্যাটফর্ম যেখানে নারীরা ঘরে বসেই উপার্জন করতে পারবেন। প্রযুক্তি বিপ্লবের কারনে বর্তমানে চাকরির ক্ষেত্রে শারিরীকভাবে উপস্থিত থেকে কাজ করার প্রয়োজনীয়তা আগের চেয়ে অনেক কমে গিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ