Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

মেডিকেল ভিসা নিয়ে বেনাপোল চেকপোষ্ট দিয়ে ভারতে যাওয়া প্রায় ১২৫ জন বাংলাদেশী যাত্রীকে ফেরত দিয়েছে ভারতীয় পেট্রাপোল ইমিগ্রেশন ---

বেনাপোল অফিস | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ৮:১১ পিএম

মেডিকেল ভিসা নিয়ে বেনাপোল চেকপোষ্ট দিয়ে আজ বৃহস্পতিবার সন্ধ্যায় ভারতে যাওয়া প্রায় ১২৫ জন বাংলাদেশী যাত্রীকে ফেরত দিয়েছে পেট্রাপোল ইমিগ্রেশন। ফলে চরম বিপাকে পড়েছে এসব যাত্রীরা।

ফেরত পাঠানো প্রত্যেক যাত্রীদের ভিসায় উল্লেখ ছিল “বাই এয়ার” ভারতে প্রবেশের পর হরিদাসপুর ইমগ্রেশন তাদের প্রেত্যেককে ফেরত পাঠায়। বিকেলে দিল্লী থেকে পাঠানো এক চিঠিতে বলা হয়, এখন থেকে ভিসায় “বাই এয়ার” উল্লেখ থাকলে কাউকে স্থল পথে গ্রহন করা হবে না। বিমানে অতিরিক্ত ভাড়া থাকায় তারা বেনাপোল ও হরিদাস (পেট্রাপোল) ইমিগ্রেশন দিয়ে ভারতে যাচ্ছিলেন। করোনা কালীন সময়ে বিমান বন্ধ থাকার পর থেকে বাই এয়ারের ভিসাধারীরা বেনাপোল স্থলপথে ভারতে যাওয়ার অনুমতি দিয়েছিল ভারত। উভয় ইমিগ্রেশন কর্তৃপক্ষের সিদ্ধান্তে ছাড়পত্র প্রদান করতেন।
আজ বিকালে আকস্মিকভাবে ভারতগামী পাসপোর্ট যাত্রীদের আটকে দেয় পেট্রাপোল ইমিগ্রেশন।

সাতক্ষীরার দেবহাটা উপজেলার পারুলিয়া গ্রামের যাত্রী কামরুজ্জামান বলেন, তার স্ত্রী সন্তানদের ভিসা পেট্রাপোল থাকায় তাদের ইমিগ্রেশন ছাড়পত্র দিয়েছে অথচ অনেক অনুরোধ করেও বাই এয়ার ভিসার কারনে তাকে যেতে দেয়া হয়নি

বেনাপোলে ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মাদ রাজু আহম্মেদ বলেন,সারাদিনে আটকে থাকা এসব যাত্রীদের সন্ধ্যার পর বাংলাদেশে ফেরত পাঠানো হয়। এ রিপোর্ট লেখা পর্য্যন্ত ভারতে আরও ৭০ জন যাত্রী অবস্থান করছেন। তাদের মধ্যে কতজন যাত্রী ফেরত আসবেন তা এ মুহুর্তে বলা যাচ্ছে না।



 

Show all comments
  • Md jamal Uddin ১০ ডিসেম্বর, ২০২১, ২:১৪ পিএম says : 0
    ভালো
    Total Reply(0) Reply
  • Sattajit Chandra Das ২৪ মার্চ, ২০২২, ১২:৩৩ এএম says : 0
    যারা মেডিকেল ভিসা যায়। তাদের মধ্যে নিরানব্বই ভাগ মানুষ হতদরিদ্র।। বেশিরভাগ মানুষ চিকিৎসা হতে গেলে এনজিও থেকে লোন নিয়ে যেতে হয়। দেখা গেছে চিকিৎসাধীন অবস্থায় অনেকে মারা যায়। তখন তাদের ফ্যামিলির অবস্থা কি হয় একবার বিবেচনা করুন। তাই আপনাদের কাছে আমার আকুল আবেদন। যাদের বাই এয়ারে ভিসা আছে যেন বাই রোড হরিদাসপুর দিয়ে যেতে পারে। তাই ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে অনুরোধ করছি। তাতে বাংলাদেশের অনেক লোক ভারতে গিয়ে চিকিৎসা হতে পারবে। আপনাদের এই সহানুভূতি বেঁচে যাবে বাংলাদেশের অনেক গরিব লোকের প্রাণ । তাই দয়া করে ঐ অসহায় মানুষের দিকে একটু ফিরে তাকান।
    Total Reply(0) Reply
  • মোঃআশরাফুল হক। ২৬ মার্চ, ২০২২, ৯:০৮ পিএম says : 0
    দয়া করে সড়ক পথে /বাই রোড ভিসা চালু করতে, IVAC কে অনুরোধ করছি। সড়ক পথের ভিসা চালু করলে, আমার একই পরিবারের ৯ জন মেডিকেল ভিসায় চিকিৎসার জন্য যেতে পারব।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিসা


আরও
আরও পড়ুন