Inqilab Logo

শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

‘জাওয়াদ’র পিঠে মেঘ-বৃষ্টি যাই যাই করেও যাচ্ছে না

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২১, ১:০১ এএম

 অগ্রহায়ণ মাস শেষ সপ্তাহে পড়েছে। হেমন্ত ঋতু শেষের দিকে। শীতকাল দরজায় কড়া নাড়ছে। দুর্বল লঘুচাপ হয়ে কেটে যাওয়া ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’র পিঠে মেঘ-বৃষ্টি যাই যাই করেও যাচ্ছে না। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে হিমেল হাওয়ার সাথে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে। এরমধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় সাতক্ষীরায় ৫ মিলিমিটার।
এছাড়া খুলনায় ৩, পটুয়াখালী ও ভোলায় এক মি.মি.সহ গোপালগঞ্জ, চট্টগ্রাম, স›দ্বীপ, মংলা ও বরিশালে সামান্য বৃষ্টিপাত হয়েছে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৪ এবং সর্বোচ্চ টেকনাফে ৩১.২ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ২৮.৮ এবং সর্বনিম্ন ১৮.৫ ডিগ্রি সে.।
আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানান, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় হালকা বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সকালের দিকে কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।
সারা দেশে রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. বৃদ্ধি এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ায় সামান্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।
উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ ভারতের বিহার ও এর সংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাওয়াদ

৭ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ