Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

মেক্সিকোয় ট্রাক দুর্ঘটনায় মৃত ৫৩ অভিবাসন প্রত্যাশী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২১, ৯:৫৩ এএম | আপডেট : ৩:১১ পিএম, ১০ ডিসেম্বর, ২০২১

মেক্সিকোয় ভয়াবহ ট্রাক দুর্ঘটনায় অন্ততপক্ষে ৫৩ জনের মৃত্যু হয়েছে। তাদের অধিকাংশই মধ্য অ্যামেরিকা থেকে আসা অভিবাসন প্রত্যাশী।

ট্রাকে একশ জনেরও বেশি মানুষ ছিলেন। বৃহস্পতিবার সন্ধ্যায় ট্রাকটি উল্টে যায়। কয়েক দশকের মধ্যে এটাই সব চেয়ে ভয়াবহ দুর্ঘটনা যেখানে এতজন অভিবাসন প্রত্যাশী মারা গেলেন। গত মার্চে অ্যামেরিকার সীমান্তে গাড়ি দুর্ঘটনায় ১৩ জন অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছিল।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ট্রাকটি প্রচণ্ড জোরে চলছিল। একটা বাঁক নিতে গিয়ে সেটি উল্টে যায়। ট্রাকটি তারপর পথচারীদের ব্রিজে গিয়ে ধাক্কা মারে। সামাজিক মাধ্যমে এই দুর্ঘটনার ছবি ও ভিডিওতে দেখা যাচ্ছে, রাস্তাতেই সাদা কাপড়ে মোড়া মৃতদেহ রাখা। এই দুর্ঘটনায় ৫৮ জন আহত হয়েছেন। কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

করোনা মহামারি আকারে ছড়ানোর পর বন্ধ করে দেয়া হয়েছিল গুয়াতেমালার সীমান্ত৷ দুই সপ্তাহ আগে তা আবার খুলে দেয়া হয়৷ এরপর থেকেই সীমান্তে নেমেছে অভিবাসন প্রত্যাশীদের ঢল৷ স্থানীয় দমকল কর্তা সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, হন্ডুরাস থেকে অভিবাসন প্রত্যাশীরা আসছিলেন। তারা ছিলেন ট্রাকের সঙ্গে লাগানো ট্রলারে। অভিবাসন প্রত্যাশীরা গাদাগাদি করে ছিলেন। নারী, পুরুষ ছাড়াও বেশ কিছু শিশুও ছিল। যেখানে এই দুর্ঘটনা ঘটেছে তা গুয়াতেমালার কাছে।

প্রতিবছর মধ্য আমেরিকা থেকে হাজার হাজার অভিবাসন প্রত্যাশী মেক্সিকো হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার চেষ্টা করেন। অনেকেই পাচারকারীদের প্রচুর পরিমাণ অর্থ দেন। তাদের বিপজ্জনকভাবে ট্রাকে বসিয়ে বেআইনিভাবে দীর্ঘ যাত্রার পর মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছে দেয়ার চেষ্টা হয়। মেক্সিকোর প্রেসিডেন্ট বলেছেন, এই দুর্ঘটনা খুবই বেদনাদায়ক। সূত্র: রয়টার্স, এপি, নিউ ইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেক্সিকো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ