Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২১, ১২:০৬ এএম

প্রশ্ন : কোনো নেক উদ্দেশ্য পূর্ণ হওয়ার জন্য কোন ধরনের নফল নামাজ আদায় করতে হয়? কোরআন ও হাদীসের আলোকে জানতে চাই ।
উত্তর : মহান আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে বলেছেন, তোমরা ধৈর্য ও সালাতের মাধ্যমে সাহায্য প্রার্থনা করো। -সূরা বাকারাহ। বহু হাদীস এমন আছে যেখানে দেখা যায়, জীবনের যে কোনো প্রয়োজনে আল্লাহর নবী সা. এবং তার সাহাবীরা নামাজে দাঁড়িয়ে গেছেন। নফল নামাজের মাধ্যমে নিজের সকল চাহিদা ও প্রয়োজন আল্লাহর সাহায্যে পূরণ করেছেন। সুতরাং যে কোনো নেক উদ্দেশ্যে নফল নামাজ পড়া কোরআন ও সুন্নাহ্য় আছে। আমাদের সবারই এ উপায়ে আল্লাহর সাহায্য পাওয়ার চেষ্টা করা উচিত।
প্রশ্ন : দুনিয়ার প্রথম মসজিদ কোনটি, প্রথম ইমাম কে, সর্বপ্রথম মোয়াজ্জিন কে? জানতে চাই।
উত্তর : পবিত্র মক্কা নগরীতে অবস্থিত কাবা ঘরই পৃথিবীর সর্বপ্রথম মসজিদ। প্রথম ইমাম-প্রথম মানব এবং নবী হজরত আদম আ.। দুনিয়ার প্রথম মোয়াজ্জিন হজরত বেলাল ইবনে রাবাহ হাবশী রা.। প্রিয় নবী সা.-এর নির্দেশ তিনিই ইসলামের এবং মানব ইতিহাসের প্রথম মোয়াজ্জিনের দায়িত্ব পালন করেন।
প্রশ্ন : আমি পরিবারের বড় ছেলে। বাবা আমাদের সাথে থাকেন না এবং পরিবারের ভরণপোষণও দেন না। আমার উপার্জিত টাকায় সংসার চালাতে হিমশিম খেতে হয়। এমতাবস্থায় বাবাকে কোনো প্রকার খরচ দিতে পারছি না।আমি কি কোনো ক্ষতির সম্মুখীন হবো? পরকালে আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে?
উত্তর : আপনি খুব কষ্ট করে নিজেদের সংসার চালাচ্ছেন। নিজের ও ভাইবোনের পড়ালেখার খরচও যোগান দিচ্ছেন। এটি খুবই নেকির কাজ। হাদিস শরীফে এমন ব্যক্তিকে বলা হয়েছে যে, সে আল্লাহর পথে আছে। যদি তার প্রয়োজন থাকে তাহলে যতদূর সম্ভব আপনার আব্বাকেও সামান্য কিছু দিতে পারলে খুবই ভালো হয়। সবার চাহিদা তো আপনার একার পক্ষে পুরোপুরি মেটানো সম্ভব নয়। সব যখন পারছেন তাহলে আব্বাকেও একটু স্মরণ করবেন। একান্তই যদি সম্ভব না হয়, তাহলে অন্তত সদাচরণের দ্বারা তাকে সন্তুষ্ট রাখার সর্বাত্মক চেষ্টা করবেন। এতে আপনার দুনিয়া ও আখেরাতে অফুরন্ত বরকত ও সওয়াব হবে। তবে আপনার আব্বা তার সংসার ও সন্তানদের প্রতি এমন কেন হলেন সেটিও একটি প্রশ্ন। তিনি কি অপারগ না উদাসীন? নাকি এখানে তার কোনো ত্রু টিও আছে। এসব বিষয় নিকটস্থ কোনো বড় আলেম ও বিজ্ঞ মুফতি সাহেবই বিচার বিশ্লেষণ করে মতামত দিতে পারবেন। আমি শুধু আপনাকে ভালোর চেয়ে ভালো সন্তান হওয়ার পথ বাতলে দিয়েছি। মাসয়ালার ক্ষেত্রে আপনার দায় আরো কমতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ