Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

অস্ত্রবিরতি চুক্তি বাতিল করল পাকিস্তানি তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২১, ১২:০৫ এএম

পাকিস্তানের কট্টরপন্থী সংগঠন তাহরিকে তালেবান পাকিস্তান (টিটিপি) চলমান অস্ত্রবিরতি চুক্তি বাতিলের ঘোষণা দিয়েছে। সংগঠনটি পাকিস্তানি তালেবান হিসেবে পরিচিত।বার্তা সংস্থার প্রতিবেদনে বলা হয়, আফগান তালেবান ও পাকিস্তান তালেবান পৃথক সংগঠন। পাকিস্তানি সরকারকে উৎখাত ও দেশটিতে ইসলামি শরিয়া আইনভিত্তিক শাসন প্রতিষ্ঠার জন্য কয়েক বছর ধরে লড়াই করছে টিটিপি। অস্ত্র বিরতি নিয়ে পাকিস্তানি সরকারের সঙ্গে আলোচনা চলছিলো টিটিপি’র। গত এক মাস দুই পক্ষের মধ্যে অস্ত্র বিরতি চুক্তি কার্যকর ছিল। গত বৃহস্পতিবার সেই চুক্তি আরো বৃদ্ধি করার সুযোগ ছিল। কিন্তু একমত হতে পারেনি দুই পক্ষ। এই সমঝোতা ছিল হাজারো মানুষ নিহত হওয়া সংঘাত অবসানের জন্য একাধিক উদ্যোগের একটি।
আগস্টে তালেবান কর্তৃক আফগানিস্তানের ক্ষমতা দখল বিশ্বকে অবাক করেছে। এই ঘটনায় পাকিস্তান সরকারের সঙ্গে টিটিপি’র চুক্তি নতুন করে গুরুত্ব পায়। কিন্তু টিটিপি সরকারের বিরুদ্ধে অস্ত্রবিরতির শর্তের প্রতি শ্রদ্ধাশীল না থাকার অভিযোগ এনেছে। তাদের দাবি, প্রতিশ্রুতি অনুসারে শতাধিক বন্দিকে মুক্তি এবং আলোচনার জন্য কোনো দল গঠন করেনি পাকিস্তান সরকার। সেইসঙ্গে চুক্তি কার্যকর থাকা অবস্থাতেই নিরাপত্তাবাহিনী অভিযান চালিয়েছে তাদের বিরুদ্ধে। এক বিবৃতিতে টিটিপি জানিয়েছে, এখন পাকিস্তানের জনগণকেই সিদ্ধান্ত নিতে হবে কারা চুক্তি মানছে না? টিটিপি নাকি পাকিস্তানের সেনাবাহিনী। এরকম পরিস্থিতিতে অস্ত্রবিরতি এগিয়ে নেওয়া সম্ভব না। প্রসঙ্গত, নোবেল জয়ী মালালা ইউসুফজাইয়ের ওপর হামলা চালানোর জন্য পরিচিতি পায় টিটিপি। গত কয়েক বছর ধরে
তাদের বোমা ও আত্মঘাতী হামলায় কয়েক হাজার সামরিক সদস্য ও বেসামরিক নাগরিক নিহতের ঘটনা ঘটে। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানি তালেবান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ