Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ফের আমাজনকে ইইউর ১১৩ কোটি জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

আমাজনের ঘরে ক্রমশ ঘণীভূত হচ্ছে কালো মেঘের ছায়া। একের পর এক অভিযোগের তীর এই জনপ্রিয় ই-কমার্স সাইট আমাজেনর দিকে। কিছুদিন আগেই আমাজন মারফত গাঁজা বিক্রির অভিযোগে কাঠাগোড়য় দাঁড়িয়েছে এই সংস্থা। সেই রেশ কাটতে না কাটতেই ফের নয়া অভিযোগ আমাজনের বিরুদ্ধে। এবারও সেই নীতি ভঙ্গেরই অভিযোগ উঠেছে এই অনলাইন শপিং সাইটের বিরুদ্ধে। এ ঘটনায় বৃহস্পতিবার ইতালির অ্যান্টিট্রাস্ট রেগুলেটর ইউরোপিয়ান ইউনিয়ন ১১৩ কোটি জরিমানা করল আমাজনকে। অভিযোগ, সংস্থা তার প্রভাব খাটিয়ে আমাজনের সাইটে স্বাধীন বিক্রেতাদের সঙ্গে দ্বিচারিতা করেছে যা ইউরোপিয়ান প্রতিযোগিতার নিয়ম লঙ্ঘনের আওতায় পড়ে।
অনলাইন রিটেল জায়ান্ট হিসাবেই মান্যতা দেওয়া হয় ই-কমার্স সাইট আমাজনকে। সেই জায়েন্ট কোম্পানিকেই তার নীতিভঙ্গের জন্য মোটা অঙ্কের টাকা জরিমানা করল ইতালির অ্যান্টিট্রাস্ট রেগুলেটর ইউরোপিয়ান ইউনিয়ন। লকডাউনে মানুষ যখন পুরো ঘরবন্দী ছিল, দোকানে যেতে পারছিলেন না, সেই সময় থেকেই ইতালিতে আমাজনের এই দ্বিচারিতার মাত্রা বাড়তে থাকে। কিন্তু আমাজনের তরফে এই ঘটনার সত্যতা স্বীকার করা হয়নি। উল্টে আমাজনের পক্ষ থেকে বলা হচ্ছে, এটি সম্পূর্ণ ভুল খবর। অন্যায়ভাবে সংস্থাকে মোটা অঙ্কের টাকা জরিমানা করা হয়েছে। এটি খুবই দুঃখের ঘটনা। একটা কথা অবশ্যই মনে রাখতে হবে যে, ইতালিতে বছরের অর্ধের বিক্রিটাই হয় ছোট ও মাঝারি ব্যবসা থেকে। সেসব ব্যবসায়ী তাদের পণ্য বিক্রি করার জন্য অন্যান্য চ্যানেলকে কাজে লাগায়।
ইতালির অ্যাজিসিএম অথোরিটির তরফে বলা হয়েছে, আমাজেনের লজিস্টিক সার্ভিসের জন্য থার্ড পার্টি বিক্রেতাদের সাহায্য নিয়ে থাকে। এ ধরনের পরিষেবা গ্রহণ করাকে বলা হয় আমাজন দ্বারা পূর্ণতা প্রাপ্তি যা প্রতিযোগীদের ক্ষতি করলেও সংস্থার তরফে খুবই লাভজনক হয়। সর্বোপরি সংস্থা তার নিজের অস্তিস্বকে আরও শক্তিশালী করে তোলে। এই ই-কমার্স জায়েন্ট আমাজন কিন্তু আমাজনের প্রাইম লয়েলটি প্রোগ্রামের থেকে থার্ড পার্টি বিক্রেতাদের দূরেই রাখে। এর ফলে প্রচন্ড বিশ্বাসী ও সর্বোচ্চ ব্যায়কারী এই রকম ৭ মিলিয়ানের বেশী গ্রাহকের কাছে প্রোডাক্ট বিক্রি করা আরও সহজ হয়ে যায়। থার্ড পার্টি বিক্রেতাদের স্পেশাল ইভেন্ট, ব্ল্যাক ফ্রাইডে সেল, সাইবার মনডে, প্রাইম ডে অফারের মত তালিকা থেকেও বাদ দেওয়া হয়। এর ফলে বিক্রেতাদের আইটেমগুলি বৈশিষ্ট্যযুক্ত অফার হিসাবে উপস্থিত হওয়ার সম্ভাবনাও অনেকখানি হ্রাস পায়।
অ্যান্টিট্রাস্ট রেগুলেটর ইউরোপিয়ান ইউনিয়নের তরফে জানান হয়েছে, তদন্তে দেখা গেছে এই ধরনের সুবিধাগুলি বাহ্যিক চাকচিক্য অর্জনের জন্য, বিক্রি বাড়ানোর জন্য বিশেষভাবে কার্যকরী। যার ফলস্বরূপ আমাজনে বিক্রেতাদের অফারের সাফল্য বেশ ভালই বৃদ্ধি পাচ্ছে। অথোরিটির তরফে আমাজনকে নির্দেশ দেওয়া হয়েছে, এবার থেকে গ্র্য়ান্ড সেলের সুবিধা ও দৃশ্যমানতা যেন সকলের জন্য সমান হয়। থার্ড পার্টি বিক্রেতারা যাতে প্রাইম সার্ভিসে অংশগ্রহণে সুযোগ পায়। সূত্র : এশিয়ানেট নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউর ১১৩ কোটি জরিমানা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ