Inqilab Logo

শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইরাকে আইএসবিরোধী মার্কিন লড়াই সমাপ্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

ইরাকের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা কাসিম আল আরাজি জানিয়েছেন, মার্কিন সেনাবাহিনী দেশটিতে লড়াই মিশন (কম্ব্যাট মিশন) সমাপ্ত করেছে। এর মাধ্যমে ইরাকে অবস্থান করা যুক্তরাষ্ট্রের সকল সেনা দেশে ফেরার আগ পর্যন্ত প্রশিক্ষণ ও উপদেশ প্রদানের ভূমিকা পালন করবে। ২০১৪ সালে ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে ইরাকি বাহিনীকে সহায়তা করতে কম্ব্যাট মিশন শুরু করে যুক্তরাষ্ট্র। ২০১৭ সালে ইরাকে আইএস পরাজিত হয়।
বৃহস্পতিবার নিরাপত্তা উপদেষ্টা কাসিম আল আরাজি এক টুইট বার্তায় বলেন, বছর শেষ হওয়ার আগেই যুক্তরাষ্ট্রের যুদ্ধ (কম্ব্যাট) মিশন শেষ হয়েছে। এখন তাদের সেনাদের প্রত্যাহার করা হবে। সেনা প্রত্যাহার হলেও পশ্চিমা বাহিনী ইরাকের সেনাদের প্রশিক্ষণসহ বিভিন্ন সহযোগিতা প্রদান করবে বলেও উল্লেখ করেন তিনি। এর আগে গত জুলাইয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ইরাকের প্রেসিডেন্ট মুস্তফা আল কাধিমি ২০২১ সালের মধ্যে ইরাকে যুদ্ধ মিশন শেষ করার একটি চুক্তি স্বাক্ষর করেন।
এদিকে কম্ব্যাট মিশন শেষ করার বিষয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আনুষ্ঠানিক কিছু জানানো হয়নি। তবে বুধবার যুক্তরাষ্ট্রের সামরিক দপ্তর পেন্টাগনের মুখপাত্র জন কিবরি বলেন, যুক্তরাষ্ট্র ২০২১ সালের মধ্যে ইরাকে অভিযান মিশন শেষ করার প্রতিশ্রুতি রক্ষা করবে।
২০২০ সাল থেকে ইরাকে প্রায় ২৫শ সেনা রয়েছে। ২০১৪ সালে আইএস নামক জঙ্গি গোষ্ঠীর উত্থানের পর যুক্তরাষ্ট্র ইরাকের সেনাবাহিনীর সঙ্গে মিলে লড়াই শুরু করে। এর আগে ২০০৩ সালে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ (ওয়ার অন টেরর) করতে মার্কিন বাহিনী ইরাকে হানা দেয়। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএসবিরোধী মার্কিন লড়াই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ