Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন ১৩৫তম এসেম্বলি শুরু ডেপুটি স্পিকারের নেতৃত্বে ১৪ সদস্যের এক সংসদীয় প্রতিনিধিদল জেনেভায়

প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সুইজারল্যান্ডের জেনেভায় ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)-এর ১৩৫তম এসেম্বলি অনুষ্ঠিত হয়েছে আজ। এই এসেম্বলিতে যোগদান করতে বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার নেতৃত্বে ১৪ সদস্যের এক সংসদীয় প্রতিনিধিদল জেনেভার উদ্দেশ্যে গতকাল শনিবার ঢাকা ত্যাগ করেছেন। আগামী ১৩৬তম এসেম্বলি ২০১৭ সালের এপ্রিলে ঢাকায় অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
গতকাল রোববার জাতীয় সংসদ সচিবালয় থেকে এ তথ্য জানানো হয়। এবারে এসেম্বলিতে হিউম্যান রাইটস এবিউজ এজ প্রিকোর্সার্স অব কনফ্লিক্ট : পার্লামেন্ট এজ আরলি রেসপনডার্স-এর উপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে।
প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন, বিরোধীদলীয় নেত্রী বেগম রওশন এরশাদ, চিফ হুইপ আস.ম. ফিরোজ, হুইপ মো. আতিউর রহমান আতিক, অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আব্দুল মতিন খসরু, পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ, রেল মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী, সংসদ সদস্য মো. হাবিবে মিল্লাত, রেজওয়ান আহম্মদ তৌফিক, বেগম নাসিমা ফেরদৌসী, রওশন আরা মান্নান, সেলিম উদ্দিন, এমএ আউয়াল এবং সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার প্রমুখ।
আইপিইউ বিশ্বের সর্ববৃহৎ সংসদীয় সংস্থা। বর্তমানে এর সদস্য সংখ্যা ১৭০ এবং সহযোগী সংস্থা ১১টি। স্বাধীনতার পর ১৯৭২ বাংলাদেশ জাতীয় সংসদ আইপিইউ’র সদস্যপদ লাভ করে। বাংলাদেশ জাতীয় সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী অইপিইউ’র বর্তমান নির্বাচিত প্রেসিডেন্ট।
সংসদীয় সংলাপে ও মানুষের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতা প্রদান করা, পার্লমেন্টগুলো এবং পার্লামেন্ট মেম্বারদের মধ্যে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়, যোগাযোগ ও সহযোগিতা প্রদান করা, আন্তর্জাতিক স্বার্থ সংশ্লিষ্ট সমস্যা সমাধানে মতামত প্রকাশ করা, সংসদীয় গণতন্ত্র ও উন্নয়নের স্বার্থে মানবাধিকার রক্ষণ ও উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করা আইপিইউ’র অন্যতম উদ্দেশ্য। প্রতিবছর আইপিইউ’র দুটি এসেম্বলি অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ