Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জন্য দুই লাখ লোকের অবস্থান হাটহাজারী ও চট্টগ্রামে

প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

আসলাম পারভেজ, হাটহাজারী থেকে : হাটহাজারীসহ চট্টগ্রামের বিভিন্ন স্থানে গত রবিবার থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে শনিবার পরীক্ষার্থী ও অভিভাবক মিলে আনুমানিক দুই লাখের ওপরে লোকের অবস্থান এখন হাটহাজারী ও চট্টগ্রামে। পরীক্ষার্থীদের এই অবস্থানকে পুঁজি করে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের মালিক ও যানবাহন চালকরা গাড়ি ভাড়া বাবদ অতিরিক্ত মূল্য হাতিয়ে রাতারাতি আঙুল ফুলে কলাগাছ হওয়ার স্বপ্ন দেখছে। জানা যায়, গত রবিবার হতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ভর্তি পরীক্ষা শুরু হয়। বিভিন্ন বিভাগে পরীক্ষা দিতে আসছে বাংলাদেশের বিভিন্ন জেলার উপজেলার পরীক্ষার্থী ও তাদের অভিভাবকসহ অন্তত দুই লাখেরও বেশি লোক হাটহাজারীসহ চট্টগ্রামের বিভিন্ন এলাকায় অবস্থান করছেন। দূর-দূরান্ত থেকে পরীক্ষার্থীরা দুই তিন দিন আগে হাটহাজারীসহ বিভিন্ন এলাকায় তাদের আত্মীয়-স্বজন, ভাই-বোন, বন্ধু-বান্ধবের বাসায় এবং চবি শিক্ষার্থীদের হোটেল ও হল রুমে অবস্থান করায় বর্তমানে হাটহাজারী লোকজনে ভরপুর ও সমগ্র এলাকা লোকে লোকারণ্য হয়ে ওঠে।
হাজার হাজার লোকজনের আগমনকে ঘিরে হাটহাজারী তথা চট্টগ্রামসহ এক উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে। বিভিন্ন জেলা থেকে আগত পরীক্ষার্থীদের নিরাপত্তার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে। এসব পরীক্ষার্থী ও অভিভাবকদের কাছ থেকে কিছু অসাধু যানবাহন চালক গাড়ি ভাড়া বাবদ ও হোটেল মালিকরা খাদ্যদ্রব্যের মূল্য অতিরিক্ত হারে হাতিয়ে নিচ্ছে। নগরীর মুরাদপুর থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত তরী সার্ভিসগুলো জনপ্রতি ১৮ টাকা ভাড়া নির্ধারণ থাকলেও তার দ্বিগুণ ভাড়া হাতিয়ে নিচ্ছে, পাশাপাশি সিএনজি রিজার্ভ ভাড়া ২০০ টাকার স্থলে ৪০০ থেকে ৫০০ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ ওঠে। চবি আশপাশের হোটেল ছাড়াও হাটহাজারী ও চট্টগ্রাম শহরে প্রতি হোটেলে প্রতি মুহূর্তে ক্রেতার ভিড় নজরে পড়ছে। পরীক্ষার্থীরা কোনো প্রকার যানজটে আটকা না পড়ার জন্য চট্টগ্রাম শহর থেকে হাটহাজারী পর্যন্ত সড়কের উভয় পাশে গুরুত্বপূর্ণ স্থানসমূহে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পর্যাপ্ত পুলিশ ও ট্রাফিক মোতায়েন করেছে।
চট্টগ্রাম হাটহাজারী সড়কের উন্নয়ন ও সংস্কারকাজ করার কারণে সড়কের ওপর ছোট ছোট কয়েক হাজার গর্তের সৃষ্টি হয়েছে। গর্তের কারণে কিছুটা যানজট ও ঝাঁকুনি খেতে খেতে পরীক্ষার্থীসহ সাধারণ যাত্রীদের তাদের গন্তব্যস্থলে পৌঁছতে হয়। এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে ¯œাতক (সম্মান), ইঞ্জিনিয়ারিং কোর্সে বিবিএ প্রোগ্রামে ১ম বর্ষে ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ৫২ জন করে ভর্তি ইচ্ছুক পরীক্ষার্থী অংশগ্রহণ করে। মোট আবেদন জমা পড়েছে ২ লাখ ৪৪ হাজার ৭৭৯টি, যা এবার বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সর্বোচ্চ। ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও নির্বেঘেœ এবং শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করার লক্ষ্য নিয়ে হাটহাজারী উপজেলা প্রশাসন সব ধরনের ব্যবস্থা গ্রহণ করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জন্য দুই লাখ লোকের অবস্থান হাটহাজারী ও চট্টগ্রামে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ