Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

বায়তুল মোকাররমের রাস্তা নিয়ে ছিনিমিনি চলবে না

মুসল্লি কমিটির প্রতিবাদ সমাবেশে নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের রাস্তা নিয়ে ছিনিমিনি খেলা চলবে না। দীর্ঘ তেত্রিশ বছরের পুরোনো মুসল্লিদের যাতায়াতের রাস্তার ওপর ক্রীড়া পরিষদের পার্ক নির্মাণের পরিণাম শুভ হবে না। আগামী ১৫ দিনের মধ্যে বায়তুল মোকাররমের পূর্ব দিকে মুসল্লিদের যাতায়াতের রাস্তা পুনরুদ্ধার এবং দ্রুত সংস্কার কাজ সম্পন্ন করতে হবে। সাবেক প্রেসিডেন্টের এক দিনের নির্দেশেই বায়তুল মোকাররমের পূর্ব দিকে মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে রাস্তা নির্মাণ করা হয়েছিল। মুসল্লিদের যাতায়াতের রাস্তা বেহাত হবার ঘটনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে দিতে হবে। আশা করছি বায়তুল মোকাররমের মুসল্লিদের যাতায়াতের রাস্তা দখলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিবেন এবং রাস্তা বহাল রাখবেন।

গতকাল শুক্রবার বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে পূর্ব দিকে মুসল্লিদের রাস্তা দখলমুক্ত করে দ্রুত সংস্কার কাজ শুরু এবং মসজিদ মাদরাসার উন্নয়ন কার্যক্রমে ষড়যন্ত্রের প্রতিবাদে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির উদ্যোগে মুসল্লি সমাবেশে কমিটির প্রধান উপদেষ্টা ও বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আলহাজ মিছবাহুর রহমান চৌধুরী প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির সভাপতি আলহাজ রুহুল আমিনের সভাপতিতে আরো বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক আলহাজ মজিবুর রহমান।

আলহাজ মিছবাহুর রহমান চৌধুরী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের ২২ মার্চ ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছেন। একই বছর ২৮ মার্চ জাতীয় সংসদে এ ব্যাপারে আইন পাশ করা হয়েছে। সেই আইনের আলোকেই সারা দেশে ইসলামি ফাউন্ডেশনের প্রায় এক লাখ মসজিদের ইমামরা মসজিদভিত্তিক গণশিক্ষা পরিচালনা করে আর্থিক সুবিধা ভোগ করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতি উপজেলায় মডেল মসজিদ নির্মাণ করছেন। তিনি বলেন, সরকারের মাঝে ঘাপটি মেরে থাকা ইসলামবিদ্বেষীরা বায়তুল মোকাররমের পূর্ব দিকে মুসল্লিদের যাতায়াতের রাস্তার ওপর পার্ক ও ড্রেন নির্মাণের উদ্যোগ নিয়েছে। মসজিদের হাজার হাজার মুসল্লিদের রাস্তা দখল করে ক্রীড়া পরিষদ পার্ক নির্মাণ শুরু করলে মুসল্লিরা চুপ করে ঘরে বসে থাকতে পারেন না।
তিনি বলেন, ২০০৪ সালে জাতীয় ক্রীড়া পরিষদ তাদের বহুতল ভবন নির্মাণের মালামাল রাখার জন্য মুসল্লিদের যাতায়াতের রাস্তা ব্যবহারের জন্য অনুমতি নিয়েছিল। বহুতল ভবন নির্মাণ কাজ সম্পন্ন হবার পর মুসল্লিদের রাস্তা খুলে দেয়ার বাববার ওয়াদা করে প্রতারণার আশ্রয় নিয়েছে ক্রীড়া পরিষদ।

আলহাজ মিছবাহুর রহমান চৌধুরী বলেন, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ এদেশের ইতিহাস ঐতিহ্য এবং মুসলমানদের আবেগ-অনুভ‚তির সাথে জড়িত। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উন্নয়নে প্রধানমন্ত্রীর অবদান রয়েছে। তিনি আগামী শুক্রবাররে মধ্যে বায়তুল মোকাররমের মুসল্লিদের ক্ষতিগ্রস্ত রাস্তা নির্মাণ করে দেয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি মুসল্লিদের রাস্তা বহাল রাখার ব্যাপারে ক্রীড়া পরিষদের আশ্বাসে বিশ্বাস না করে বিষয়টি দ্রæত প্রধানমন্ত্রীর নজরে আনার জন্য ইসলামিক ফাউন্ডেশনের ডিজির দৃষ্টি আকর্ষণ করেন।

তিনি বলেন, ইসলামিক ফাউন্ডেশনের কতিপয় অসাধু কর্মকর্তা ফ্ল্যাট বানাচ্ছেন। তাদের অর্থের উৎস কি এ ব্যাপারে তদন্ত কমিটি গঠন করে ব্যবস্থা নিতে হবে। কমিটির সাধারণ সম্পাদক মজিবুর রহমান বলেন, সরকারকে বিতর্কিত করার জন্য জাতীয় ক্রীড়া পরিষদ মুসল্লিদের দীর্ঘ দিনের রাস্তা দখল করে পার্ক নির্মাণের অপচেষ্টা চালাচ্ছে। তিনি আগামী ১৫ দিনের মধ্যে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মুসল্লিদের যাতায়াতের রাস্তা উন্মুক্তকরণের জোর দাবি জানান।



 

Show all comments
  • Khan ১১ ডিসেম্বর, ২০২১, ৫:২১ এএম says : 0
    একটা মুসলিম দেশের মসজিদের রাস্তা বন্ধ করা মানে মুসলমানদের স্বার্থের উপর আঘাত করা,কোন মুসলমান এটা করতে পারে না।
    Total Reply(0) Reply
  • মামুন আহাম্মাদ ১১ ডিসেম্বর, ২০২১, ৭:১৯ এএম says : 0
    জাতি লজ্জিত অপমানিত নিন্দা জানাই, এসব অপকর্মের সঙ্গে যারা জড়িত তাদের বিচার চাই
    Total Reply(0) Reply
  • Asma Siraj Rj ১১ ডিসেম্বর, ২০২১, ৭:১৯ এএম says : 0
    আল্লাহর কাছে আমরা লজ্জিত
    Total Reply(0) Reply
  • Md Ismail ১১ ডিসেম্বর, ২০২১, ৭:১৯ এএম says : 0
    জাতি লজ্জিত বাংলাদেশের জাতীয় মসজিদের সামনে পার্ক নির্মাণ
    Total Reply(0) Reply
  • Nurul Anowar Bhutto ১১ ডিসেম্বর, ২০২১, ৭:২০ এএম says : 0
    আজকের বায়তুল মোকাররমের নামাজ পড়তে গিয়ে দেখলাম যে ময়লা সেখানে নামায পড়া পরিবেশে ছিল না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় মসজিদ বায়তুল মোকাররম
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ