Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

বাংলাদেশকে রুখে দিলো নেপাল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২১, ৯:৩২ পিএম

সাফ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রথম দিন বর্তমান চ্যাম্পিয়ন স্বাগতিক বাংলাদেশকে রুখে দিলো নেপাল। শনিবার রাতে কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে দিনের দ্বিতীয় ম্যাচে নেপালের সঙ্গে গোলশূন্য ড্র করেছে বাংলাদেশ। ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়ে একের পর এক সুযোগ তৈরি করে স্বাগতিকরা। কিন্তু প্রতিপক্ষের গোলরক্ষক অধিনায়ক অঞ্জনা রানা মাগারের দৃঢ়তায় গোল পায়নি লাল-সবুজরা। পুরো ম্যাচে অঞ্জনা অন্তত হাফডজন গোল রক্ষা করেন। শেষ পর্যন্ত এই নেপালী গোলরক্ষকই বাংলাদেশের আক্ষেপ হয়ে রইল।

২০১৮ সালে অনূর্ধ্ব-১৮ বছর বয়সীদের নিয়ে ভুটানে হওয়া এ টুর্নামেন্টের ফাইনালে নেপালকে হারিয়েই শিরোপা জিতেছিল বাংলাদেশ। এবার ঘরের মাঠে খেলা হওয়ায় প্রত্যাশা আরো বেশি ছিল। কিন্তু কোচ গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা পারলেন না প্রত্যাশা পূরণ করতে। মারিয়া মান্ডাদের শুরুটা হলো না আলো ঝলমলে। তিন বছর আগের আসরে শিরোপা জয়ের পথে গ্রুপ পর্বেও নেপালকে হারিয়েছিল লাল-সবুজের মেয়েরা। কিন্তু এবার? নিজেদের মাঠে দারুণ ফুটবল খেলেও জয়লাভে ব্যর্থ আঁখি খাতুনরা। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত প্রাপ্ত সুযোগগুলোর যদি অর্ধেকও কাজে লাগাতে পারতো তাহলে বাংলাদেশ জয় পেত অন্তত ৬-০ ব্যবধানের। দুর্ভাগ্য লাল-সবুজদের, পুরো ম্যাচে তারা একচেটিয়া প্রাধান্য বিস্তার করে খেলেও শেষ পর্যন্ত এক পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে।

ম্যাচে স্বাগতিক দলের মনিকা চাকমা, মারিয়া মান্ডারা মাঝমাঠ নিয়ন্ত্রণে রেখেই খেলেছেন। কিন্তু নেপালের মেয়েরা এক পর্যায়ে পুরোপুরি রক্ষণাত্মক খেলে সফল হয়েছে। বাংলাদেশ আক্রমণের পর আক্রমণ সানিয়ে প্রতিপক্ষের রক্ষণদূর্গ তছনছ করেও কাঙ্খিত গোলের দেখা পায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী ফুটবল

২৮ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন