Inqilab Logo

শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

আজ দেখা যাবে তারার মিছিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

আজ রোববার রাতে আকাশ জুড়ে দেখা যাবে তারাদের মিছিল। ফলে এই রাতটি নক্ষত্র পরিদর্শকদের জন্য হতে চলেছে একেবারে সোনায় সোহাগা। মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, গত ৬ থেকে ১০ ডিসেম্বর আকাশে তিনটি গ্রহ দেখা যায় একসাথে। আজ দেখা যাবে একসঙ্গে পাঁচটি। এর পাশাপাশি, একটি অর্ধচন্দ্রও থাকবে, যার ফলে গ্রহগুলো দেখতে সহজ হবে।
আজ রাতে আকাশে একই সরলরেখায় আসবে চাঁদ, বৃহস্পতি, শনি এবং শুক্র গ্রহ। খালি চোখেই পৃথিবী থেকে দেখা যাবে গ্রহগুলো। শুধু এই কয়টি গ্রহই নয়, এদের সঙ্গে লাইন দেবে নেপচুন আর ইউরেনাসও। সূর্যাস্তের কিছু পরে এই তারাদের মিছিল দেখা যাবে সবচেয়ে ভালভাবে।

খালি চোখেই দেখতে পাওয়া যাবে বৃহস্পতি, শুক্র আর শনিকে। সঙ্গে যদি টেলিস্কোপ থাকে, তবে দেখা মিলবে নেপচুন, ইউরেনাসেরও। তারাও উপস্থিত থাকবে এই মিছিলে। এমনকি বামন গ্রহ সেরেস আর পাল্লাস নামের অ্যাস্টেরয়েডটিকেও দেখা যাবে একটু খেয়াল করলেই। তবে একটাই শর্ত, তারাদের এই মিছিল দেখতে হলে চাই মেঘমুক্ত আকাশ। আকাশে মেঘ থাকলে একেবারেই কিছু দেখা যাবে না।

এছাড়াও, আজ রাতে জেমিনিড উল্কা ঝরনাটিও আকাশে প্রবাহিত হবে। নাসার তথ্য মতে, প্রতি ডিসেম্বরে ঘটে যাওয়া জেমিনিডগুলো ‘একটি সেরা এবং সবচেয়ে নির্ভরযোগ্য বার্ষিক উল্কা ঝরনা।’ পিটার ব্রাউন, লন্ডনের ওয়েস্টার্ন ইউনিভার্সিটির জ্যোতির্বিজ্ঞানের অধ্যাপক, যিনি উল্কা ঝরনা অধ্যয়ন করেন।
তিনি এটিকে ‘বছরের সবচেয়ে শক্তিশালী উল্কা ঝরনা’ বলে অভিহিত করেছেন। আকাশে গ্রহদের এই মিছিল সচরাচর দেখা যায় না। গত বছর ১৯ জুলাই এমন পাঁচটি গ্রহকে একসঙ্গে দেখা গিয়েছিল। সে সময় মিছিলে অংশ নিয়েছিল বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি আর শনি। সূত্র : ফার্স্ট পোস্ট।



 

Show all comments
  • Mostafa kamal ১২ ডিসেম্বর, ২০২১, ১০:৫৮ এএম says : 0
    It is not mentioned where they will be seen. Is it from any where of the world?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তারার মিছিল

১২ ডিসেম্বর, ২০২১
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ