Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

৯ ডিগ্রীতে তেতুঁলিয়ার তাপমাত্রা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২১, ১১:৩৬ এএম

উত্তরের শীত প্রবণ জেলা পঞ্চগড়ে শুরু হয়েছে শীতের দাপট। প্রতিদিনই কমছে তাপমাত্রা। গত দুই সপ্তাহে এখানে ১২ দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে তেতুঁলিয়ায়, তাপমাত্রা ১০ থেকে ১২ ডিগ্রীতে উঠানামা করছে এই জেলায়।

রোববার (১২ ডিসেম্বর) সকাল ছয়টায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রী, সকাল নয়টায় ৯ দশমিক ৯ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া অফিস। গতকাল তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি। দিনের সর্বোচ্চ তাপমাত্রা গত দশদিন ধরে ২৭ থেকে ২৯ ডিগ্রীর ঘরে রয়েছে।

স্থানীয়রা জানিয়েছেন, শুধুমাত্র কুয়াশা থাকলে শীত এমনটা নয়, শীতকালে দিনের বেশিরভাগ সময়ে কুয়াশা না থাকলেও প্রচন্ড ঠান্ডা অনুভূত হয়। সেই সাথে বাতাস বয়ে গেলে শীতের দাপট শুরু হয়।

সরেজমিনে দেখা যায়, ভোরে ঘন কুয়াশায় ঢেকে থাকে চারদিক। তখন কুয়াশার কারণে হেডলাইট চলছে যানবাহন। সকাল নয়টা পর্যন্ত শীত নিবারণের জন্য আগুন পোহাতে হচ্ছে নিম্ন আয়ের মানুষদের। কুয়াশার সঙ্গে সঙ্গে ঠান্ডা বাতাস শীতের তীব্রতা বাড়িয়ে দেয়। সূর্য উঠলেই ধীরে ধীরে কুয়াশা কেটে যায়।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঝলমলে কুয়াশা মিশ্রিত রোদ উঠলেও উত্তাপ ছড়ায় না। এতে গরম কাপড় ছাড়া ঘর থেকে বের হওয়া যায় না। ভর দুপুরে শীতের পোষাক মুড়িয়ে চলাফেরা করতে হয় পঞ্চগড়ে।

তেতঁলিয়া প্রথম শ্রেণী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানিয়েছেন, ধীরে তাপমাত্রা কমছে পঞ্চগড়ে আজকে এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৯ ডিগ্রী রেকর্ড করা হয়েছে। ডিসেম্বরের শেষে তাপমাত্রা আরও কমে গিয়ে শৈত্য প্রবাহ নামতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ