Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪

সিরিয়ায় পুনর্গঠন প্রকল্প বাস্তবায়নে তেহরান প্রস্তুত: ইরানি ভাইস প্রেসিডেন্টে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২১, ৪:০৪ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সংসদ বিষয়ক ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ হোসেইনি বলেছেন, যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার পুনর্গঠন প্রকল্পগুলো বাস্তবায়নে তার দেশ প্রস্তুত রয়েছে। একইসঙ্গে তিনি বলেছেন আঞ্চলিক ও প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বিশেষ করে সিরিয়ার সঙ্গে সম্পর্ক বাড়ানোর বিষয়টি ইরানের কাছে সবচেয়ে বেশি অগ্রাধিকার পাচ্ছে।

তেহরানে নিযুক্ত সিরিয়ার রাষ্ট্রদূত শফিক দাইয়ুবের সঙ্গে গতকাল এক বৈঠকে এসব কথা বলেছেন ইরানের এ ভাইস প্রেসিডেন্ট। দামেস্ককে কৌশলগত মিত্র বলে তার প্রশংসাও করেন তিনি।

মোহাম্মাদ হোসেইনি বলেন, তেহরান ও দামেস্ক রাজনৈতিক ও অর্থনৈতিক খাতে বেশকিছু চুক্তি করেছে কিন্তু প্রাণঘাতী করোনা ভাইরাসের মহামারিসহ বেশকিছু কারণে এসব চুক্তি বাস্তবায়ন করা সম্ভব হয় নি তবে ইরানের বর্তমান প্রশাসন এ সমস্ত চুক্তি বাস্তবায়নে সর্বাত্মক প্রচেষ্টা চালাবে।

এর আগে, চলতি মাসের প্রথম দিকে সিরিয়ার শিল্পমন্ত্রী জিয়াদ সাব্বাক তার দেশের পুনর্গঠন এবং ক্ষতিগ্রস্ত কোম্পানিগুলোকে পুনরুদ্ধারের জন্য ইরানের কোম্পানি ও উন্নত শিল্পপ্রতিষ্ঠানগুলোকে সিরিয়ায় বিনিয়োগ করার আহ্বান জানান।

সিরিয়ার উপর ইহুদিবাদী ইসরাইলের দফায় দফায় বিমান ও ক্ষেপণাস্ত্র হামলার কথা উল্লেখ করে ইরানের ভাইস প্রেসিডেন্ট বলেন, সন্ত্রাসবাদের সমর্থকদের জানা উচিত যে, এই অপরাধ বিনা জবাবে পার পাবে না। ইসরাইল যদি যুদ্ধ শুরু করতে চায় এবং সিরিয়ার নিরাপত্তা বিনষ্ট করার চেষ্টা চালায় তাহলে নিশ্চিতভাবে এটি তার জন্য হিতে বিপরীত হবে এবং এটি তাদের জন্যই ক্ষতির কারণ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ