Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

ঘৃণা ছড়িয়ে ব্যবসা করে ফেসবুক

নোবেল জয়ী মারিয়া রেসা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

যুক্তরাষ্ট্রের ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর তীব্র সমালোচনা করেছেন এ বছর শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী দুই সাংবাদিকের একজন ফিলিপাইনের মারিয়া রেসা। মার্কিন প্রতিষ্ঠানের মালিকানাধীন সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ‘নোংরা কাদার বন্যা’ বইয়ে দেওয়ায় তিনি এ সমালোচনা করেন। গত শুক্রবার নরওয়ের রাজধানী অসলোতে শান্তিতে নোবেল পুরস্কার গ্রহণ অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে মারিয়া রেসা এ কথা বলেন।

মারিয়া রেসা (৫৮) অভিযোগ করে বলেন, মার্কিন প্রযুক্তি জায়ান্টরা একধরনের মিথ্যার ভাইরাসের মাধ্যমে আমাদের সবাইকে সংক্রমিত হওয়ার সুযোগ করে দিচ্ছে। ফেসবুকের মতো সামাজিক যোগাযোগমাধ্যমগুলো ঘৃণা ছড়িয়ে ব্যবসা করছে। তিনি আরও অভিযোগ করেন, মার্কিন ইন্টারনেট প্রতিষ্ঠানগুলো প্রকৃত ঘটনা ও সাংবাদিকদের বিরুদ্ধে অবস্থান নেয়। এ ছাড়া বিভেদের বীজ বপন করতে ক্ষমতার অপব্যবহার করে।
মারিয়া রেসা বলেন, ‘এখন আমাদের এসব ঘৃণা, সহিংসতা ও নোংরামির অবসান ঘটানোর খুব দরকার। তথ্য ব্যবস্থার মধ্য দিয়ে এগুলো অভিশাপ ডেকে আনছে।’ বিবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ