Inqilab Logo

শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

৫০ বছরে ১৫ আগস্টের হত্যাকান্ড সবচেয়ে বড় আঘাত

আলোচনা সভায় স্পিকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, স্বাধীনতার ৫০ বছরের পথচলায় ১৫ আগস্টের হত্যাকান্ডকে সবচেয়ে বড় আঘাত। ১৫ আগস্টের হত্যাকান্ডের মধ্য দিয়ে একটি জাতি উল্টো পথে হেঁটেছে। সবকিছু পাল্টে গেছে।

গতকাল রোববার জাতীয় প্রেস ক্লাবের তেফাজ্জল হোসেন মানিক মিয়া হলে জাতীয় প্রেস ক্লাবের উদ্যোগে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

ড.শিরীন শারমিন চৌধুরী বলেন, স্বাধীন দেশে বঙ্গবন্ধুর হত্যাকারীদের পুরস্কৃত করা হয়েছিল। এদেশে বিচারহীনতার সংস্কৃতি চালু করা হয়েছিল। ৫০ বছরের আমাদের ইতিহাসকে স্মরণ করতে হবে। তিনি বলেন, আমাদের সংস্কৃতি ওপর আঘাত আমরা মেনে নিতে পারিনি। মাতৃভাষার ওপর আঘাত আমরা মেনে নিতে পারিনি। আমরা বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী থেকে এসব জানতে পারি।

স্পিকার বলেন, আমরা অনেক কিছুতেই রোল মডেল। নারীর ক্ষমতায়নে, দুর্যোগ মোকাবিলায়, জলবায়ু পরিবর্তনের ফলে কীভাবে মানুষকে নিরাপদ রাখা যায় এসব নানা বিষয়ে আমরা রোল মডেল। ডিজিটাল বাংলাদেশ আমাদের স্বপ্ন ছিল। সেটা এখন বাস্তব। শতভাগ বিদ্যুৎ ও গৃহহীনদের আবাসন ব্যবস্থাসহ আরও অনেক বিষয়ে আমাদের সফলতা রয়েছে। শিরীন শারমিন বলেন, আগামী ৫০ বছরের ভিশন নিয়েই কাজ করতে হবে। আমাদের আগামী প্রজন্ম যেন একটি সুন্দর বাংলাদেশ পায়। বর্তমান প্রধানমন্ত্রী ও সরকার সে পরিকল্পনা নিয়েই এগোচ্ছে। ভিশন-২০৪১ ও ব-দ্বীপ পরিকল্পনা সবকিছু নিয়েই এগোচ্ছে।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল নাসের চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা প্রবীণ সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী ও যুগ্ম সম্পাদক আশরাফ আলী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১৫ আগস্টের হত্যাকান্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ