Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

দীর্ঘমেয়াদে কয়লার বিকল্প সন্ধান চলছে

আলোচনা সভায় পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

সরকারের জ্বালানি নীতির কথা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, জ্বালানি হিসাবে কয়লা থেকে দূরে সরার চেষ্টা করছে সরকার। এজন্য মধ্যমেয়াদে ও দীর্ঘমেয়াদে কয়লার বিকল্প সন্ধান চলছে। গতকাল মহাখালীর ব্র্যাক সেন্টারে মহামারী থেকে বাংলাদেশের উত্তরণের অভিজ্ঞতা ও নীতিমালা নিয়ে এক আলোচনা সভায় তিনি একথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, সরকারের কাজে প্রতিনিয়ত বাধা আছে। অভ্যন্তরীণ বাধা যেমন আছে, তেমনি বিদেশের বাধাও আছে। যারা বাধা দিচ্ছেন, তাদের নিজস্ব এজেন্ডা আছে। আমাদেরও এজেন্ডা আছে। আমাদের এজেন্ডা হলো দারিদ্র্য বিমোচন ও জীবনমানের উন্নয়ন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নাগরিক প্ল্যাটফর্মের আহ্বায়ক দেবপ্রিয় ভট্টাচার্য। তাতে বলা হয়, মহামারীর প্রভাবে বাংলাদেশের মানুষের আয় কমেছে, চাকরির বাজার খারাপ হয়েছে। দেশে আয় বৈষম্যও বেড়েছে।

জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা আমাদের দেশের দারিদ্র বিমোচন লক্ষ্যমাত্রা থেকে পিছিয়ে যাইনি। আমরা বৈষম্য লালন করি না, কমানের চেষ্টা করছি। তিনি আরও বলেন, আমরা অস্বীকার করছি না, বাংলাদেশে দারিদ্র্য কিছু বেড়েছে। তবে করোনাভাইরাসের পরে আমরা এই অঞ্চলের ১০টি রাষ্ট্রের মধ্যে প্রবৃদ্ধিতে সবচেয়ে এগিয়ে ছিলাম।

এম এ মান্নান আরও বলেন, এখন বাঙালিদের উপোস থাকার খবর হয় না। ভাতের অভাব থেকে মুক্তি পেয়েছি। নিজের অভিজ্ঞতা বলছি, সুনামগঞ্জের হাওরের লোকজনও কেউ উপোস থাকে না। সেখানে মুরগির দাম ছোট মাছের চেয়ে কম।

সভাপতির বক্তব্যে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল বলেন, তথ্য-উপাত্তের ক্ষেত্রে এ দেশে নৈরাজ্য আছে। তথ্য-উপাত্তের অভাবে করোনার মধ্যে কোন খাতে কী পরিস্থিতি তৈরি হয়েছে, তা জানি না। তথ্য-উপাত্ত থাকলে নীতি প্রণয়ন সহজ হয়।

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি জানান, স্বাস্থ্যে মাথাপিছু খরচ সারা বিশ্বের মধ্যে বাংলাদেশে সবচেয়ে কম, এটি বাড়াতে হবে। কারণ, স্বাস্থ্যসেবা নিতে সাধারণ মানুষের পকেট থেকে বেশি টাকা খরচ হচ্ছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন, নাগরিক প্ল্যাটফর্মের সমন্বয়ক আনিসাতুল ফাতেমা প্রমুখ। আজ অর্থনীতিবিদ রেহমান সোবহানের বক্তব্য দিয়ে শেষ হবে দুই দিনের এই আলোচনা অনুষ্ঠান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকল্পনামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ