Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

র‌্যাবের মানবাধিকার লঙ্ঘনের কোনো সুযোগ নেই

বরগুনায় র‌্যাব মহাপরিচালক

বরগুনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

মানবাধিকার লঙ্ঘন করার মতো কোনোই সুযোগ র‌্যাবের নেই বলে মন্তব্য করেছেন পুলিশের এলিট ফোর্সটির মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন। গতকাল রোববার দুপুরে বরগুনার পাথরঘাটা লঞ্চঘাট পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন তিনি।

সম্প্রতি মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাব এবং বাহিনীর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট ও পররাষ্ট্র দফতর। গত শুক্রবার আন্তর্জাতিক মানবাধিকার দিবসে এমন নিষেধাজ্ঞা দেয় দেশটি।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়টি নিয়ে প্রশ্ন করা হলে র‌্যাবের ডিজি বলেন, আমরা দেশের সংবিধান, আইন বিধি অনুযায়ী দায়িত্ব পালন করে যাচ্ছি। সব দিক থেকে প্রতিটি বিষয় পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই-বাছাই করা হয়। আমাদের মানবাধিকার লঙ্ঘনের কোনোই সুযোগ নেই। আইন এবং বিধির আলোকে র‌্যাবের কার্যক্রম সংগঠিত হচ্ছে।

মাদক সন্ত্রাস ও নৌদস্যুতা বন্ধে অনেক সফলতা থাকার পর আন্তর্জাতিক মহলে র‌্যাব কেন সমালোচিত হলো এমন প্রশ্নের জবাবে র‌্যাব প্রধান বলেন, আমরা বাংলাদেশের সংবিধান, আইন বিধি অনুযায়ী আমাদের দায়িত্ব পালন করে যাচ্ছি। আমরা যখন কাজ করি আমাদের এই কার্যক্রম জুডিশিয়াল সিস্টেমে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এটা তদন্ত করে থাকে। থানা পুলিশ এটা তদন্ত করে। আমরা কিন্তু তদন্ত করি না। এই তদন্তের পর যদি মামলা করার প্রয়োজন হয় মামলা হয়ে যায়। সেই মামলার তদন্ত হয়। এরপর জুডিশিয়াল সিস্টেমে সেটা কোর্টে যায়।

ভারত থেকে দস্যুরা এসে জেলেদের জাল কেটে দিচ্ছে ও নৌকা লুট করছে এটা বন্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে জানতে চাইলে চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, আমরা তাদের বিএসএফসহ আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে যোগাযোগ করছি, তাদের সঙ্গে যৌথভাবে কাজ করছি। তারা তাদের রোল প্লে করবেন। অপরাধ সংগঠিত করে কেউ পার পাবে না। আশ্বস্ত করছি, ভবিষ্যতে এমন ঘটনা ঘটবে না। যারা ঘটাবে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

র‌্যাব মহাপরিচালক বলেন, সুন্দরবন দস্যুমুক্ত করা হয়েছে। এবার বরগুনা, পিরোজপুর ও পটুয়াখালী সংলগ্ন বঙ্গোপসাগরে দস্যুতা বন্ধে তারা অভিযান শুরু করেছেন। পাশাপাশি দস্যুদের আত্মসমর্পণেরও সুযোগ দেওয়া হবে।

পরে র‌্যাব-৮ এর তত্ত্বাবধানে পাথরঘাটা উপজেলা কমপ্লেক্স সমুদ্র উপক‚লীয় এলাকায় দস্যুতা ঠেকাতে স্থানীয়দের মধ্যে সচেতনতা তৈরিতে মতবিনিময় সভায় যোগ দেন র‌্যাব প্রধান। এসময় পাথরঘাটায় র‌্যাবের স্থায়ী ক্যাম্প স্থাপনের দাবি জানান মৎস্যজীবীরা। নৌদস্যু অধ্যুষিত এলাকা বলে পরিচিত উপক‚লীয় উপজেলা পাথরঘাটায় একাধিকবার ক্যাম্প দেওয়ার ঘোষণা দিলেও এখনো তা দেওয়া হয়নি। নৌদস্যু দমন, জেলেদের নিরাপত্তার জন্য সুন্দরবন ও পাথরঘাটায় দুটি স্থায়ী ক্যাম্প স্থাপন, নৌদস্যুদের গুলিতে নিহত জেলেদের পরিবারকে পুনর্বাসনের দাবি জানানো হয়েছে।

র‌্যাবের লিগ্যাল ও মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, সম্প্রতি আমরা দেখছি, সুন্দরবন দস্যুমুক্ত হওয়ার পর কিছু দস্যু পালিয়ে এসে বরিশাল, বরগুনা, পাথরঘাটা এলাকায় দস্যুতা করছে। তাদের মাধ্যমে কেউ ভুক্তভোগী হলে র‌্যাবকে জানানোর আহ্বান করা হচ্ছে। পাশাপাশি স্থানীয়দের মধ্যে সচেতনতা তৈরিতে আমরা কাজ শুরু করেছি। এর আগে সম্প্রতি র‌্যাবের অভিযানে সমুদ্র উপকূলীয় এলাকার জেলেদের অপহরণ সংক্রান্ত মুক্তিপণ আদায়ের অভিযোগে ইলিয়াস হোসেন মৃধা নামে একজনকে গ্রেফতার করা হয়েছে। ইলিয়াস নারায়ণগঞ্জে বসে এক দস্যু নেতার মাধ্যমে মুক্তিপণের অর্থ সংগ্রহ করতেন।

সভায় সভাপতিত্ব করেন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) কে. এম আজাদ। সভায় উপস্থিত ছিলেন- বরগুনা-২ আসনের সংসদ সদস্য শওকত হাচানুর রহমান রিমন, জেলা প্রশাসক হাবিবুর রহমান ও পুলিশ সুপার মুহম্মদ জাহাঙ্গীর মল্লিক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানবাধিকার লঙ্ঘন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ