Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

কলকাতায় মাদরাসায় অভিযান, ২১ বাংলাদেশি গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ৯:৪৪ এএম | আপডেট : ১০:৩৯ এএম, ১৩ ডিসেম্বর, ২০২১

ভারতের পশ্চিমবঙ্গে অনুপ্রবেশের দায়ে ২১ বাংলাদেশিকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ। রবিবার (১২ ডিসেম্বর) দুপুরের দিকে কলকাতার দক্ষিণাঞ্চলীয় শহরতলীর আনন্দবাজার এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।
নাম প্রকাশ না করার শর্তে কলকাতা পুলিশের একজন কর্মকর্তা বলেছেন, সন্দেহভাজন মানবপাচারকারী মফিজুল রহমান নামের এক বাংলাদেশির খোঁজে লখনৌ থেকে উত্তরপ্রদেশের পুলিশের সন্ত্রাস দমন স্কোয়াডের (এটিএস) একটি দল কলকাতায় আসে। তারা লালবাজারে পুলিশের সদর দফতরে কলকাতা পুলিশের সংগে যোগাযোগ করেন। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে আনন্দবাজারের গুলশান কলোনির একটি আবাসিক ভবনে অভিযান চালিয়ে ২১ বাংলাদেশিকে গ্রেফতার করা হয়।
কলকাতা পুলিশের অন্য একজন কর্মকর্তা বলেছেন, বাংলাদেশি ওই তরুণরা যে আবাসিক ভবনে বসবাস করতেন সেটি মাদরাসা হিসেবে ব্যবহার করা হতো। যাদের গ্রেফতার করা হয়েছে তাদের কারও বৈধ পাসপোর্ট-ভিসা নেই। তবে অভিযানের সময় তাদের কয়েকজনের কাছে ভুয়া ভারতীয় পরিচয়পত্র পাওয়া গেছে।
তিনি বলেন, ঘটনাস্থল থেকে মফিজুল রহমানকে গ্রেফতার করা হয়েছে। বর্তমানে তিনি উত্তরপ্রদেশ পুলিশের এটিএসের জিম্মায় আছেন। তাকে রিমান্ডে নেওয়ার জন্য লখনৌয়ে নিয়ে যাওয়া হবে। এছাড়া সোমবার বাকিদের স্থানীয় আদালতে তোলা হবে।
সন্দেহভাজন এই মানবপাচারকারী অন্যদের ভারতে প্রবেশে সহায়তা করেছেন বলে ধারণা করছে পুলিশ।
ভবনের অন্যান্য বাসিন্দারা পুলিশকে বলেছেন, গ্রেফতারকৃত বাংলাদেশিরা প্রায় ৪৫ দিন আগে সেখানে আসেন। তবে এই সময়ের মধ্যে স্থানীয়দের সংগে তারা কোনো ধরনের যোগাযোগ করেননি।
গ্রেফতারকৃত ২১ জন বাংলাদেশি নাগরিকের খোঁজখবর নিয়ে কলকাতা পুলিশের তরফে বাংলাদেশ পুলিশের সাথেও যোগাযোগ করা হবে বলে জানা গেছে। সূত্র : আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ