Inqilab Logo

শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

লেবাননে জানাজায় গোলাগুলি, হামাসের ৩ সদস্য নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ৯:৪৮ এএম

লেবাননে আশ্রয় নেয়া একটি উদ্বাস্তু শিবিরে গোলাগুলিতে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের ৩ সদস্য নিহত হয়েছে। রোববার (১২ ডিসেম্বর) সংগঠনটিরই একজন সদস্যের জানাজার সময় এই গোলাগুলি ও প্রাণহানির ঘটনা ঘটে। গতকাল রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

হামাসের কর্মকর্তা রাফাত আল-মুরা জানিয়েছেন, গত শুক্রবার দক্ষিণ লেবাননের একটি ফিলিস্তিনি উদ্বাস্তু শিবিরে বিস্ফোরণে তাদের এক সদস্য নিহত হন। রোববার লেবাননের বন্দরনগরী টাইরের বাইরে অবস্থিত বুর্জ আল-শেমালি উদ্বাস্তু শিবিরে তার জানাজার প্রক্রিয়া চলছিল।
তার অভিযোগ, রোববার জানাজার আনুষ্ঠানিকতার মধ্যেই হামাস সদস্যদের ওপর গুলিবর্ষণ করে প্রতিদ্বন্দ্বী ফাতাহ গ্রুপের সদস্যরা। এতে ওই তিন ফিলিস্তিনি নিহত হন। গুলিতে আরও ৬ ফিলিস্তিনি আহত হন।
২০০৭ সালে ফিলিস্তিনের গাজা উপত্যকায় অনুষ্ঠিত নির্বাচনে হামাসের কাছে পরাজিত হয় মাহমুদ আব্বাসের দল ফাতাহ। এরপর থেকে একে অপরের প্রতিদ্বন্দ্বী হয়ে ওঠে দল দু’টি।
উদ্বাস্তু শিবিরের এক বাসিন্দা বার্তাসংস্থা এএফপিকে জানান, শুক্রবার নিহত ফিলিস্তিনির মরদেহ বহনকারী মিছিলটি বুর্জ আল-শেমালি উদ্বাস্তু শিবিরের কবরস্থানের কাছে পৌঁছালে হঠাৎ জনতার দিকে গুলিবর্ষণের ঘটনা ঘটে। তিনি আরও বলেন, এসময় বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয় এবং কে কাকে লক্ষ্য করে গুলি করছিল, সেটি বোঝা যায়নি। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হামাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ