Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

একদিনে ১০ বার নিলেন করোনার টিকা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১০:২৬ এএম

একে একে একদিনে ১০ বার টিকা নিয়েছেন একব্যাক্তি। ধারণা করা হচ্ছে তিনি নিজের ইচ্ছেতে এই টিকা নেননি। জানা যায়, নিউজিল্যান্ডে একদিনে এক ব্যক্তি ১০ বার টিকা নিয়েছেন। কর্তৃপক্ষের ধারণা, কয়েকটি টিকা পেতে তিনি অন্যদের নাম-পরিচয় ব্যবহার করেছেন। নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ভ্যাকসিন প্রগ্রাম ম্যানেজার অ্যাস্ট্রিড কোর্নিফ বলেন, কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে সচেতন এবং এ ঘটনাকে খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছে। সম্ভবত ওই ব্যক্তিকে বাড়তি টিকাগুলো নিতে সেই ব্যক্তিরা অর্থ দিয়েছেন, যারা তাদের নামে বরাদ্দকৃত টিকাগুলো নিতে চান না।

এ ঘটনা অনুসন্ধানে দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা আইন প্রয়োগকারী সংস্থাগুলোর সঙ্গে কাজ করছেন। ওই ব্যক্তি ঠিক কোথা থেকে ক্রমাগত টিকাগুলো নিয়েছেন তা পরিষ্কার নয়। তবে কোর্নিফের ধারণা, তিনি কোনো চিকিৎসকের কাছে একদিনে যত দ্রুত সম্ভব বার বার গিয়েছেন। এতগুলো ডোজ নেওয়ার কারণে তিনি দীর্ঘমেয়াদি কোনো পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগবেন কিনা সে বিষয়ে চিকিৎসকরা বলেন, কয়েকদিনের মধ্যে তার দেহ থেকে টিকা বেরিয়ে গেলে সম্ভবত তিনি সুস্থ-সবলই থাকবেন।

তবে টিকা গ্রহণের পরদিন তিনি খুব ভালো বোধ করবেন না, যেহেতু রোগপ্রতিরোধীব্যবস্থার প্রতিক্রিয়া যতটা বেশি হয়, পার্শ্বপ্রতিক্রিয়াও তত বেশিই হবে। আমার মনে হয়, স্বাভাবিক ডোজ নিয়ে অন্যদের যা হয়েছিল, ওই ব্যক্তির অবস্থা তার চেয়ে ভয়াবহ হওয়ার সুযোগ রয়েছে। টিকা নেওয়ার কারণে তিনি কোভিড-১৯ থেকে সুরক্ষা পাবেন ঠিকই, তবে বাড়তি টিকার জন্য রোগপ্রতিরোধীব্যবস্থায় কোনো বাড়তি সুবিধা যোগ হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড

৯ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ