Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

মোদীর অ্যাকাউন্ট হ্যাক নিয়ে জিজ্ঞাসাবাদের মুখে টুইটার, গুগল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১:০৪ পিএম

শনিবার মাঝরাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টটি হ্যাক করা হয়।

এই বিষয়টিকে হাল্কা করে দেখতে নারাজ কেন্দ্র।

ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্তে এবার টুইটার এবং গুগল কর্তাদের সঙ্গে যোগাযোগ করা হবে। দুই সংস্থার সঙ্গে এব্যাপারে কথা বলবেন ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স সিস্টেম ও সাইবার নিরাপত্তা, হুমকি নিরীক্ষণের জন্য জাতীয় নোডাল এজেন্সির কর্মকর্তারা। শনিবার মাঝরাতে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টটি হ্যাক হয়। তড়িঘড়ি প্রধানমন্ত্রীর দফতরের তরফে টুইটার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়। পরে সেই অ্যাকাউন্টটিকে সুরক্ষিত করা হয়।

অন্য কেউ লগ ইন করার চেষ্টা করলে কেন অ্যাকাউন্টটি তার নিজস্ব সিস্টেমের মাধ্যমে নিয়ম ভাঙার সংকেত দিল না সে সম্পর্কে টুইটার কর্তৃপক্ষকে জিজ্ঞাসাবাদ করা হবে। এরই পাশাপাশি গুগলকে বিটকয়েন টুইটের সঙ্গে লিঙ্ক করা ব্লগস্পট অ্যাকাউন্টের বিশদ বিবরণ দিতে বলা হবে। সূত্র মারফত জানা গিয়েছে, টুইটার এবং গুগল কর্তাদের কাছ থেকে এই দুটি বিষয়ের উপর বিস্তারিত ব্যাখ্যা চাইবেন কেন্দ্রের সংস্থার কর্মকর্তারা।

‘এই ঘটনা প্রসঙ্গে আমরা টুইটার এবং গুগলের বক্তব্য জানতে চাইব। ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স সিস্টেম দ্রুত ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ে তার তদন্ত রিপোর্ট জমা দেবে বলে আশা করা হচ্ছে।’ এমনই বলেন তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। তিনি আরও জানিয়েছেন, যুগ্ম সচিব মর্যাদার অফিসারের নেতৃত্বে গোটা তদন্ত প্রক্রিয়া পরিচালনা করা হবে। এদিকে, টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, এখনও পর্যন্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অ্যাকাউন্টটি হ্যাক করা হয়েছে বলে এমন কোনও প্রমাণ তাদের হাতে আসেনি।

এরই পাশাপাশি টুইটারের এক কর্মকর্তা জানিয়েছেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে তাদের সবসময় যোগাযোগ রয়েছে। অ্যাকাউন্ট সুরক্ষিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে। এখনও পর্যন্ত অ্যাকাউন্ট হ্যাক হওয়া সম্পর্কে কোনও প্রমাণ মেলেনি। উল্লেখ্য, শনিবার রাত ২.৪১ মিনিটে মোদীর টুইটার অ্যাকাউন্ট থেকে একটি টুইট পোস্ট হয়।

যেখানে লেখা হয়েছে, “ভারত আনুষ্ঠানিকভাবে বিটকয়েনকে আইনি স্বীকৃতি দিয়েছে। সরকার আনুষ্ঠানিকভাবে ৫০০ বিটকয়েন কিনেছে। সেগুলি দেশবাসীকে বিলি করা হচ্ছে।” ওই টুইটটিতে ব্লগের একটি লিঙ্কও ছিল। একটি পোস্টস্ক্রিপ্ট ছিল। যেখানে লেখা চিল, “ভবিষ্যত আজই এসে গেল।” সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুগল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ