Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ০৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চাঁদা বন্ধের দাবিতে বন্দরে মানববন্ধন

প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

না’গঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : সোনারগাঁয়ের মোগড়াপাড়া থেকে সিদ্ধিরগঞ্জের চিটাগাংরোড পর্যন্ত চলাচলরত লেগুনায় রক্তচোষা অবৈধ চাঁদা বন্ধের দাবিতে গতকাল বেলা ১১টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের (বন্দরের) মালিবাগে সকল লেগুনা চলাচল বন্ধ করে সাইটে দাঁড়িয়ে রেখে শান্তিপূর্ণ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে লেগুনার মালিক, ড্রাইভার ও শ্রমিকরা।
মানবনন্ধনে অংশ নেয়া শ্রমিকরা জানান সোনারগাঁওয়ের মোগড়াপাড়া থেকে সিদ্ধিরগঞ্জের চিটাগাংরোড পর্যন্ত চলাচলরত লেগুনায় চিটাগাংরোড, কাঁচপুর, মদনপুর ও মোগরাপাড়া পয়েন্টসহ প্রায় ৪-৫টি জায়গায় মোটা অংকের চাঁদা দিতে হয়। মোগরাপাড়া থেকে চিটাগাংরোডগামী লেগুনায় ৪ শত টাকা, মোগরাপাড়া থেকে ঢাকা মেডিকেল কলেজগামী লেগুনায় ৭ শত টাকা ও মেঘনা থেকে যাত্রাবাড়ীগামী লেগুনায় ৮ শত টাকা চাঁদা দিতে হয়। তাছাড়া কাঁচপুর হাইওয়ে থানা পুলিশকে লেগুনা প্রতি মাসিক ২ হাজার টাকা প্রদান করতে হয়। এমনকি নতুন লেগুনা রাস্তায় ঢোকাতে চাইলে মালিকপক্ষের কাছ থেকে ৫০ হাজার টাকা এককালীন চাঁদা দাবী করা হয়। যারা চাঁদা না দেয় তাদের গাড়ির স্টাফদের মারধর ও গাড়ি সাইটে দাড় করে রাখে চাঁদাবাজরা। মোগরাপাড়ায় আমির-মোছলেহ উদ্দিন গ্রুপ, মদনপুরে সালমান-তাওলাদ গ্রুপ, কাঁচপুরে বাবু গ্রুপ, চিটাগাংরোডে সোহেল গ্রুপ এ চাঁদা তুলছে বলে লেগুনার শ্রমিকরা উপস্থিত সাংবাদিকদের জানান। দিনের পর দিন চাঁদা দিয়ে অতিষ্ঠ অবস্থায় তারা ঐদিন গাড়ি চালানো বন্ধ করে দিয়ে এ মানববন্ধনে অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ