Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

শিক্ষার্থীদের হাফ ভাড়া নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ৭:২৯ পিএম | আপডেট : ৭:৩৪ পিএম, ১৩ ডিসেম্বর, ২০২১

সারাদেশের মহানগরে চলাচলরত বেসরকারি বাসে (সিটি সার্ভিসে) শিক্ষার্থীরা হাফ ভাড়ায় চলাচল করতে পারবেন। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সোমবার বিকেলে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে। বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সিদ্ধান্তের প্রেক্ষিতে রোববার সড়ক পরিবহন আইন-২০১৮ এর ধারা ৩৪ (২) এ প্রদত্ত ক্ষমতাবলে এ প্রজ্ঞাপন জারি করা হয়।


প্রজ্ঞাপনে বলা হয়েছে, সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা হাফ ভাড়ায় চলাচল করতে পারবেন। শিক্ষা প্রতিষ্ঠান ছুটির দিনে এই হাফ ভাড়া কার্যকর হবে না। এই হাফ ভাড়া বিদ্যমান ভাড়ার চেয়ে ৫০ শতাংশ কম হবে বলে নির্দেশনা দিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।


এতে আরো বলা হয়েছে, ভ্রমণকালে শিক্ষার্থীদের অবশ্যই নিজ নিজ প্রতিষ্ঠান থেকে ইস্যুকৃত হালনাগাদ বৈধ আইডি কার্ড সাথে রাখতে হবে। প্রয়োজনে তা প্রদর্শন করতে হবে। তবে দূরপাল্লার বাসে এই ভাড়া কার্যকর হবে না।
উল্লেখ্য, চলতি বছর নভেম্বরে রাজধানীর একটি বাসে হাফ ভাড়া নিয়ে এক কলেজপড়ুয়া ছাত্রীর সঙ্গে অশালীন আচরণ করেন হেলপার। প্রতিবাদে উত্তাল হন শিক্ষার্থীরা। হাফভাড়ার দাবিতে সড়কে বিক্ষোভ করেন তারা। তাদের বিক্ষোভ চলাকালে বাস ভাংচুরের ঘটনা ঘটে।


এরই মধ্যে রাজধানীর নটরডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান ও রামপুরার একরামুন্নছা স্কুলের এসএসসি পরীক্ষার্থী নাঈমুদ্দিন দুর্জয় সড়ক দুর্ঘটনায় নিহত হলে তাদের বিক্ষোভ আরও জোরদার হয়। নিরাপদ সড়কের দাবিতে বিভিন্ন কর্মসূচিতেও শিক্ষার্থীরা হাফ ভাড়ার প্রসঙ্গ এনেছেন।=



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাফ ভাড়া

২ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ