Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

চট্টগ্রামে ৫ কারা কর্মকর্তার বিরুদ্ধে মামলা

বন্দি নির্যাতন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে সাজাপ্রাপ্ত এক বন্দিকে নির্যাতনের অভিযোগে মহানগর দায়রা জজ আদালতে মামলা হয়েছে। গতকাল সোমবার মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমান মামলাটি গ্রহণ করে সিআইডিকে তদন্তের নির্দেশ দিয়েছেন। এর আগে মামলার এ আবেদন মহানগর হাকিম আদালত খারিজ করে দেয়। গতকাল দায়রা জজ আদালতে সেটি দায়ের করেন সাজাপ্রাপ্ত বন্দির স্ত্রী ফটিকছড়ি উপজেলার বাসিন্দা পারভিন আক্তার হিরা।

মামলায় অভিযুক্তরা হলেন- চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার শফিকুল ইসলাম, জেলার দেওয়ান তারিকুল ইসলাম, ডেপুটি জেলার মো. সাইমুর, কারারক্ষী সবুজ দাশ এবং সুবেদার মো. এমদাদ হোসেন। চট্টগ্রাম মহানগর পিপি ফখরুদ্দিন চৌধুরী বলেন, নির্যাতন ও হেফাজতে মৃত্যু নিবারণ আইনে একটি মামলার আবেদন আদালতে দাখিল করা হয়েছিল। আদালত সেটি মামলা হিসেবে গ্রহণ করে পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তার মাধ্যমে তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য সিআইডিকে আদেশ দিয়েছেন। আবেদনে উল্লেখ করা হয়েছে, বাদি পারভিন আক্তারের স্বামী মো. শামীম সাজাপ্রাপ্ত আসামি হিসেবে ২০০৪ সাল থেকে চট্টগ্রাম কারাগারে আছেন। চলতি বছরের ১৭ জুলাই পর্যন্ত তিনি কারাগারের ১৫ নম্বর ওয়ার্ডে অর্থাৎ হাসপাতালে ছিলেন। তিনি শ্বাসকষ্ট ও হৃদরোগে আক্রান্ত। অভিযুক্তরা কারা অভ্যন্তরে বিভিন্ন সময় তাকে শারীরিকভাবে নাজেহাল ও মারধর করেন।
তবে এসব অভিযোগ অস্বীকার করেন জেলার দেওয়ান তারিকুল ইসলাম। তিনি বলেন, শামীম হত্যা মামলায় মৃত্যুদ-প্রাপ্ত আসামি ছিলেন। হাইকোর্টের রায়ে সম্প্রতি সেটা কমে যাবজ্জীবন হয়েছে। তার বিরুদ্ধে আরও ৯টি মামলা বিচারাধীন। সে দীর্ঘদিন ধরে চট্টগ্রাম কারাগারে ছিল। তার নির্যাতনে অন্যান্য বন্দিরা অতীষ্ঠ। বিষয়টি আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করলে তাকে কুমিল্লা কারাগারে প্রেরণ করা হয়। এজন্য সে মিথ্যা অভিযোগ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ