Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ফোনালাপে ব্রিজ পারাপার

ধামরাই-মাওনা আঞ্চলিক সড়ক

মো. আব্দুল মান্নান, কালিয়াকৈর (গাজীপুর) থেকে : | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

ধামরাই-মাওনা আঞ্চলিক সড়কের গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চাপাইর এলাকায় তুরাগ নদীর উপর নির্মিত বেইলি ব্রিজটি চরম ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। ব্রিজটির ধারণক্ষমতা পাঁচ টন থাকলেও অবাধে ওই ব্রিজ দিয়ে ১৫ থেকে ২০ টন পর্যন্ত মালবাহী যানবাহন চলাচল করেছে। এতে প্রায়ই বেইলি ব্রিজের বিভিন্ন অংশের সø্যাব ভেঙে যাচ্ছে। যার কারণে যানবাহন ও স্থানীয় লোকজনদের চলাচলে ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছে। এদিকে সরু ওই ব্রিজের যানজট থেকে রক্ষা পেতে দুই পাশে দু’জন প্রহরী ফোনকলের মাধ্যমে যানবাহন পারাপারে সিগন্যালের কাজ করছেন। সরেজমিনে গিয়ে দেখা যায়, সম্প্রতি ঢাকার ধামরাই থেকে গাজীপুরের মাওনা পর্যন্ত সড়কটি নতুন করে সংস্কার করেছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। দীর্ঘ এ সড়কের নদী ও খালগুলোতে পুরাতন ব্রিজগুলোর পরিবর্তে নতুন করে আধুনিক ব্রিজ নির্মাণ কাজও সম্পন্ন করেছে সওজ।

তবে উপজেলার চাপাইর এলাকায় তুরাগ নদীর উপর পুরাতন সরু বেইলি ব্রিজটি ভোগান্তি বাড়িয়ে তুলেছে পুরো সড়কের। কয়েকটি এলাকার যোগাযোগের প্রধান সড়ক হওয়ায় এ সড়কে প্রচুর যানবাহনের চলাচল। তবে এই একটি মাত্র স্থানেই দিনের পর দিন যানজটে পড়ে থাকতে হচ্ছে। যানজটের ভোগান্তি কমাতে ব্রিজের দুই পাশে দু’জন প্রহরী রেখেছে উপজেলা প্রশাসন। দু’পাশে থেকে ফোন কলের মাধ্যমে যানবাহন পারাপারের সিগন্যাল প্রদান করা হচ্ছে। তবুও যেন দুর্ভোগের শেষ হচ্ছে না।
পরিবহন চালক আলতাফ হোসেন জানান, বেইলি ব্রিজটি দিন দিন চরম ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন স্থানে সø্যাব ভেঙে যায়। ভাঙা অংশ মেরামত করা হলেও ঝুঁকি থেকেই যায়। সিএনজি চালক আশরাফ জানান, ‘প্যাসেঞ্জার উঠাইয়া গাড়ি নিয়া যহন ব্রিজে উঠি তহন অনেক ভয়ে থাকি। কহন জানি দুর্ঘটনা ঘইটা যায়। আমরা সরকারের কাছে দাবি জানাই এইখানে নতুন ব্রিজটি তাড়াতাড়ি তৈরি কইরা দিতে’।
জানা যায়, পুরাতন এই বেইলি ব্রিজের পাশ দিয়ে গত এক বছর আগে চাপাইর সেতু নির্মাণ কাজ চালু করেছে সড়ক ও জনপথ বিভাগ। তবে ব্রিজের পিলারের তলদেশের কাজ শেষ হলেও বর্তমানে খুঁড়িয়ে খুঁড়িয়ে সেতুটির কাজ চলছে।
এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের উপসহকারী প্রকৌশলী মো. রাশেদ হাসান জানান, তুরাগ নদীর উপর বেইলি ব্রিজটিতে ত্রুটি দেখা মাত্রই মেরামত করে দেয়া হয়। তবে অধিক ধারণক্ষমতার পরিবহন চলাচলের কারণে ব্রিজটিতে বিভিন্ন সময় সমস্যা হচ্ছে। এছাড়া চাপাইর সেতুর কাজ এগিয়ে চলছে। প্রকল্পের মেয়াদের সময়সীমার মধ্যেই কাজ সম্পন্ন করতে ঠিকাদারি প্রতিষ্ঠান তৎপর রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধামরাই-মাওনা আঞ্চলিক সড়ক

১৪ ডিসেম্বর, ২০২১
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ