Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশে বিধ্বস্ত ভুটান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

সাফ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কাকে ৫-০ ব্যবধানে উড়িয়ে দিলেও দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের কাছে বিধ্বস্ত হয়েছে ভুটান। গতকাল বিকালে কমলাপুরস্থ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে বাংলাদেশ ৬-০ গোলে হারায় ভুটানকে। বিজয়ী দলের হয়ে ফরোয়ার্ড তহুরা খাতুন ও শাহেদা আক্তার রিপা দু’টি করে গোল করলেও ঋতুপর্ণা চাকমা এবং অধিনায়ক মারিয়া মান্ডা একটি করে গোল পান।
নিজেদের প্রথম ম্যাচে নেপালের বিপক্ষে একচেটিয়া প্রাধান্য বিস্তার করে খেলে প্রায় ডজনখানেক গোলের সুযোগ নষ্ট করলেও কাল কিন্তু ভুটানকে ছাড় দেয়নি লাল-সবুজের মেয়েরা। ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়ে হাফডজন গোল আদায় করে নেয় স্বাগতিক দল। লাল-সবুজদের দাপটি খেলার সমানে অনেকটাই অসহায় দেখা যায় ড্রাগন কন্যাদের। বাংলাদেশের ধারাবাহিক আক্রমণে দিশেহারা ভুটানি রক্ষণভাগ মাঝে মধ্যে প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও তাতে সুফল মেলেনি। ম্যাচের ২ মিনিটেই প্রথম গোলের দেখা পায় বাংলাদেশ। এসময় বক্সের ভেতরে ভুটানের ডিফেন্ডার রিজিন ওয়াংমো বল ক্লিয়ার করতে গেলে তা তহুরার পায়ে লেগে জালে জড়ায় (১-০)। এগিয়ে যাওয়ার পর যেন গোলক্ষুধা বেড়ে যায় স্বাগতিক দলের। তারা ব্যবধান বাড়াতে মরিয়া হয়ে লড়লেও দ্বিতীয় গোল এসেছে বিরতির ঠিক পাঁচ মিনিট আগে। ম্যাচের ৪১ মিনিটে মারিয়া মান্ডার পাসে বক্সে ঢুকে শাহেদা আক্তার রিপা কোনাকুনি শটে গোল করে ব্যবধান বাড়ান (২-০)। প্রথমার্ধের যোগকরা সময়ে রিপার ডানপ্রান্তের ক্রস থেকে তহুরা হেডে গোল করলে স্কোরলাইন দাঁড়ায় ৩-০। এই ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে গেলেও দ্বিতীয়ার্ধে আরো তিন গোল পায় স্বাগতিকরা। আধিপত্য ধরে রেখে ম্যাচের ৪৭ মিনিটে চতুর্থ গোলের দেখা পায় কোচ গোলাম রব্বানী ছোটনের দল। এসময় বক্সের বাইরে থেকে রিপার জোরালো শট ভুটানের গোলরক্ষক কর্মা ইয়োদেনের হাত ফসকে জালে জড়ালে ব্যবধান আরো বড় হয় (৪-০)। ম্যাচের ৬৮ মিনিটে ঋতুপর্ণা চাকমা বক্সের ভিতরে বল পেয়ে বাঁ পায়ের জোরালো শটে ভুটানের জাল কাঁপান (৫-০)। আর ম্যাচের যোগকরা সময়ে বাংলাদেশ অধিনায়ক মারিয়া মান্ডা জটলা থেকে গোল করলে বড় ব্যবধানের হার নিয়ে মাঠ ছাড়তে হয় ভুটানকে (৬-০)। রাউন্ড রবিন লিগ পর্বে ১৭ ডিসেম্বর শক্তিশালী ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।
বাংলাদেশ ৬-০ ভুটান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশে বিধ্বস্ত ভুটান

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ