Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

মুরাদের বিরুদ্ধে বরিশালে মামলা

ঢাকা-রাজশাহীতে খারিজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

সম্প্রতি পদত্যাগ করা তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ করে দিয়েছেন ঢাকা ও রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল। তবে গতকাল আওয়ামী লীগ দলীয় এ সংসদ সদস্য ডা. মুরাদ হাসানের বিরুদ্ধে বরিশাল সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।
বরিশাল ব্যুরো জানায়, সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের বিরুদ্ধে তারেক রহমান ও ডা. যোবায়েদা রহমানের একমাত্র কন্যা জাইমা রহমানের বিরুদ্ধে অশ্রাব্য ভাষায় বিভিন্ন মন্তব্য করায় বরিশাল সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে। সাইবার ট্যাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট ইশতাক আহমেদ রুবেল সাংবাদিকদের জানান, মামলাটি আমলে নিয়ে আদালত পিবিআই’কে তদন্ত শেষে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছেন।

গতকাল জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের বরিশাল ইউনিটের সাধারণ সম্পাদক ও বরিশাল জেলা আইনজীবী সমিতির সাবেক সম্পাদক অ্যাডভোকেট মো. আবুল কালাম আজাদ বাদী হয়ে বরিশালের সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে মামলাটি দায়ের করেন। এই মামলায় ভার্চুয়াল টকশোর উপস্থাপক মুহাম্মদ মহিউদ্দিন হেলালকেও আসামি করা হয়েছে। বাদী আবুল কালাম আজাদ মামলায় উল্লেখ করেন, অভিযুক্ত মুহাম্মদ মহিউদ্দিন হেলালের ভার্চুয়াল টকশোতে অংশ নিয়ে প্রধান অভিযুক্ত ডা. মুরাদ হাসান মুক্তিযুদ্ধের অসীম যোদ্ধা বীর উত্তম জিয়াউর রহমানের নাতনী জাইমা রহমান সম্পর্কে অশ্লীল ও শিষ্টাচার বহিভর্‚ত বক্তব্য দিয়েছেন। এ কারণেই তিনি ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি দায়ের করেছেন।

স্টাফ রিপোর্টার জানান, ঢাকার সাইবার ট্রাইব্যুনালে সদ্য সাবেক তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের বিরুদ্ধে দায়েরকৃত মামলা খারিজ করে দেয়া হয়েছে। গতকাল ঢাকার সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক আস্ সামছ জগলুল হোসেন এ আদেশ দেন। গত রোববার ঢাকা বারের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ওমর ফারুক ফারুকী বাদী হয়ে মামলার আবেদন করেন। আবেদনে বিএনপির চেয়ারপারর্সন খালেদা জিয়ার পরিবারের এক নারী সদস্য সম্পর্কে কুরুচিপূর্ণ ও অশ্লীল বক্তব্য প্রদানের অভিযোগে ডা. মুরাদ হাসানসহ দু’জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি খারিজ করে দিয়েছেন আদালত। অপর আসামি হলেন মুহাম্মদ মহিউদ্দিন হেলাল নাহিদ।

এদিকে রাজশাহীতে সাবেক প্রতিমন্ত্রী মুরাদ হাসান ও ইউটিউবার মহিউদ্দিন হেলাল নাহিদের বিরুদ্ধে করা মামলার আবেদনও খারিজ করে দিয়েছেন রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল। গতকাল দুপুর ১টার দিকে রাজশাহীর সাইবার ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) মো. জিয়াউর রহমান মামলার আবেদনটি খারিজ করে দেন। ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) ইসমত আরা এতথ্য জানিয়েছেন।

উল্লেখ্য, স¤প্রতি এক ফেসবুক পেজের লাইভে এসে খালেদা জিয়ার নাতনিকে নিয়ে কুরুচিপূর্ণ ও অশ্লীল মন্তব্য করেন ডা. মুরাদ হাসান। এ নিয়ে ব্যাপক সমালোচনার মধ্যেই চিত্রনায়িকা মাহিয়া মাহির সঙ্গে দুই বছর আগের একটি ফোনালাপ ফাঁস হয়। এতে ওই চিত্রনায়িকাকে ধর্ষণের হুমকি দিতেও শোনা যায় মুরাদ হাসানকে। বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনা সৃষ্টি হয়। পরে প্রধানমন্ত্রীর নির্দেশে পদত্যাগ করেন তিনি। জামালপুরের এই এমপিকে আওয়ামী লীগের স্থানীয় কমিটি থেকেও অব্যাহতি দেয়া হয়। তুমূল সমালোচনার মধ্যেই গত ৯ ডিসেম্বর কানাডার উদ্দেশে দেশ ত্যাগ করেন ডা. মুরাদ। তবে সেখানকার ইমিগ্রেশন তাকে দেশটিতে প্রবেশ করতে দেয়নি। তিন দিন শেষে গত রোববার সন্ধ্যায় দেশে ফেরত আসেন মুরাদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুরাদ হাসান

১৪ ডিসেম্বর, ২০২১
১৩ ডিসেম্বর, ২০২১
১২ ডিসেম্বর, ২০২১
৯ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ