Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভোটের নয় মাস পর সরকার গঠন নেদারল্যান্ডসে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ৩:০৭ পিএম

নেদারল্যান্ডসে ভোট হয়েছিল মার্চে। কিন্তু সরকার গঠন করা যাচ্ছিল না। অবশেষে চার দলের জোট সরকার গঠনের সিদ্ধান্ত হয়েছে।

২০১৭ সালেও ভোটের পর সরকার গঠন করা যাচ্ছিল না নেদারল্যান্ডসে। সাত মাস সময় লেগেছিল সরকার গঠনে। এবার আরো বেশি সময় লাগল। ২০২১ সালের মার্চ মাসে ভোট হয়েছিল নেদারল্যান্ডসে। কিন্তু সরকার তৈরির মতো সংখ্যাগরিষ্ঠতা কোনো দলেরই ছিল না। কিন্তু দ্রুত জোট গঠনের প্রক্রিয়াও শুরু করা যাচ্ছিল না। বিভিন্ন বিষয়ে দলগুলির মধ্যে বিরোধ ছিল। ফলে আলোচনা হলেও তা ফলপ্রসূ হচ্ছিল না।

এই পরিস্থিতিতে পুরনো প্রধানমন্ত্রীই কেয়ারটেকার প্রধান হিসেবে কাজ চালিয়ে যাচ্ছিলেন। অবশেষে তার দলের নেতৃত্বেই জোট গঠন হলো। বুধবার পার্লামেন্টে নতুন জোট তাদের কথা জানাবে। তার উপর বিতর্ক হবে। তারপর নতুন সরকার গঠন হবে।

নতুন জোটের প্রধান দল প্রধানমন্ত্রী মার্ক রুটের ভিভিডি, গণতান্ত্রিক এবং প্রগতিশীল ডি৬৬, মধ্য দক্ষিণপন্থি সিডিএ এবং রক্ষণশীল ক্রিশ্চিয়ান ইউনি একত্রে নতুন জোট তৈরি করেছে। জোট আলোচনায় উঠে এসেছে কয়েকটি গুরুত্বপূর্ণ কাজের প্রসঙ্গ। বিনামূল্যে শিশু চিকিৎসা, পরিবেশ এবং উষ্ণায়ন রোধে আরো বেশি ব্যয় এবং হাউসিং স্কিম তৈরি করা।

এছাড়াও সরকার একাধিক অনৈতিক এবং অবৈধ কাজের মোকাবিলা করবে বলে জানিয়েছে। তবে শেষপর্যন্ত সরকারের দেওয়া প্রতিশ্রুতি কতটা বাস্তবায়িত হবে, তা নিয়ে এখন থেকেই প্রশ্ন তুলতে শুরু করেছেন নেদারল্যান্ডসের মানুষ। সূত্র: এপি, রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেদারল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ