Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

অস্ট্রেলিয়া সফরে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়-ইন প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে আলোচনার জন্য বর্তমানে অস্ট্রেলিয়ায় রয়েছেন। বিশ্লেষকরা বলছেন, এ চার দিনের সফরে চীনের ক্রমবর্ধমান আঞ্চলিক প্রভাবের বিষয়ের পাশাপাশি প্রতিরক্ষা সম্পর্ক বাড়ানোর বিষয়টি অগ্রাধিকার পাবে। ২০২০ সালের মার্চ মাসে অস্ট্রেলিয়া বেশিরভাগ বিদেশী পর্যটকদের জন্য তাদের সীমানা বন্ধ করে দেয়ার পর দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়-ইন প্রথম বিশ্ব নেতা যিনি অস্ট্রেলিয়াতে গেলেন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন সোমবার ক্যানবেরায় মুন এবং দক্ষিণ কোরিয়ার ফার্স্ট লেডি কিম জং-সুককে স্বাগত জানিয়েছেন। মরিসন বলেন, ‘আমি আপনাকে স্বাগত জানাতে পেরে অত্যন্ত খুশি। আমাদের সম্পর্ককে আনুষ্ঠানিকভাবে বিস্তৃত কৌশলগত অংশীদারিত্বে উন্নীত করতে পেরে খুব খুশি’।

এই দুই নেতা দূষণমুক্ত জ্বালানী প্রযুক্তি, গুরুত্বপূর্ণ খনিজ সরবরাহ এবং প্রতিরক্ষা বিষয়ে বেশ কয়েকটি নতুন যৌথ উদ্যোগে একমত হয়েছেন। ৭৭ কোটি ১০ লাখ ডলার মূল্যের একটি নতুন চুক্তির অধীনে, দক্ষিণ কোরিয়ার কোম্পানি হানওয়া ৩০টি হাউইটজার, গোলাবারুদ সরবরাহকারী যান এবং শত্রুর আর্টিলারি সনাক্ত করতে সক্ষম রাডার সরবরাহ করবে। সূত্র : ভিওএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট
আরও পড়ুন