Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহাসড়কে বিপজ্জনক হাট

বাড়ছে যানজট ও দুর্ঘটনা

কামাল আতাতুর্ক মিসেল | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

দেশের সড়ক-মহাসড়কগুলোতে অবৈধভাবে গড়ে তোলা হয়েছে প্রায় তিন শতাধিক হাটবাজার ও বাস-ট্রাক স্ট্যান্ড। এসব হাটবাজার নিয়ন্ত্রণ করছেন স্থানীয় প্রভাবশালীরা। আবার ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও উপজেলা পরিষদ থেকেও সড়কে হাট বসানোর ইজারা দেওয়া হয়েছে। ফলে প্রতিনিয়ত সড়কে বাড়ছে যানজট এবং দুর্ঘটনা।

অথচ, এ সড়কগুলো দিয়ে প্রতিদিন প্রশাসনের অনেক কর্তাব্যক্তি যাতায়াত করলেও এ বিষয়ে তাদের কোনো ভ্রæক্ষেপ নেই। এসব অবৈধ হাট-বাজার উচ্ছেদের জন্য সড়ক-পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিগত দিনে একাধিকবার নির্দেশ দিলেও কোনো কাজ হয়নি। জায়গার মালিক স্থানীয় সড়ক ও জনপথ বিভাগও (সওজ) এ ব্যাপারে উদাসীন থাকায় জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন লাখ লাখ মানুষকে এ মহাসড়ক পাড়ি দিতে হচ্ছে। ভুক্তভোগীরা বলছেন, সরকার দলীয় লোকজন এসব অবৈধ হাট-বাজারের নিয়ন্ত্রক থাকায় স্থানীয় সংসদ সদস্যরাও এ বিষয়ে কথা বলেন না। ফলে দিন দিন সড়কেই থেকে যাচ্ছে অবৈধ বাজার।

পরিসংখ্যনে জানা গেছে, সড়কের ভেতরে ও সড়ক ঘেঁষে সড়ক ও জনপথ (সওজ) অধিদফতরের জায়গায় গড়ে ওঠা হাটবাজার ও বাস-ট্রাকস্ট্যান্ডের কারণে ঘটছে ৬৯ ভাগ দুর্ঘটনা। চলতি বছরের (জানুয়ারী-নভেম্বর) ১১ মাসে সারা দেশে চার হাজার ২৬৮টি সড়ক দুর্ঘটনায় পাঁচ হাজার ১৪৪ জন নিহত হয়েছেন। এদের অনেকেই বর্তমানে পঙ্গুত্ব বরণ করে জীবনের সঙ্গে যুদ্ধ করে বেঁচে থাকার প্রাণপণ লড়াই চালিয়ে যাচ্ছে। মহাসড়কের উপরে হাট ও দুর্ঘটনা সর্ম্পকে একাধিক সময় পত্রপত্রিকায় সংবাদ প্রকাশ হলেও কোন ফল তো হয়নি উপরন্তু নতুন নতুন স্থানে হাট আরও স¤প্রসারিত হচ্ছে। হাটে পণ্য ক্রয় বিক্রয়ের জন্য আসা অনেকের সঙ্গে কথা হলে তারা জানান, হাট ইজারাদাররা যেখানে হাট বসান আমরা সেখানেই মালামাল ক্রয়-বিক্রয় করি। ক’জন হাট ইজাবাদারের সঙ্গে কথা হলে তারা জানান, মহাসড়কের উপর হাট বসালে ক্রয়-বিক্রয় বেশি হয়।

বিশেষজ্ঞদের মতে, মহাসড়কের বিষফোঁড়া হলো অবৈধ হাটবাজার ও বাস-ট্রাক স্ট্যান্ড। সরেজমিন ঢাকা-ময়মনসিংহ সড়কে গিয়ে দেখা গেছে মহাসড়কের পাশে ছোট-বড় ২০টিরও বেশি বড় স্থায়ী বাজার রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য বাজারগুলো হলো নয়নপুর বাজার, জৈনাবাজার, এমসি বাজার, মাওনা বাজার, গড়গড়িয়া মাস্টার বাড়ি বাজার ও সিঅ্যান্ডবি বাজার, চুরখাই, বৈলর, ভালুকার মাস্টারবাড়ি, ভরাডোবা বাসস্ট্যান্ড, হবিরবাড়ি, সিডস্টোর বাজার রয়েছে। এ ছাড়া ঢাকা থেকে টাঙ্গাইল মহাসড়ক দিয়ে এগোলে কয়েকটি স্থানে সড়কের মধ্য হাটবাজার চোখে পড়বে। এরমধ্যে টাঙ্গাইল মহাসড়কের দেওহাটা বাজার সড়ক দুর্ঘটনা ও যান-জটের বড় কারণ।
স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এই মহাসড়ক দিয়ে ২৬ জেলার যানবাহন চলাচল করে। মহাসড়কের পাশের অনেকটা অংশজুড়ে সপ্তাহে ওই দু›দিন ব্যবসায়ীরা পণ্যের পসরা সাজিয়ে বসেন। ক্রেতারা জীবনের ঝুঁকি নিয়ে সড়ক অতিক্রম করে এসব দোকান থেকে পণ্যসামগ্রী কিনে থাকেন। মহাসড়কের ওপর এভাবে বসে পণ্য বেচাকেনার কথা জানতে চাইলে তারা বলেন, তারা নিরুপায়। হাটের জায়গা না থাকায় এভাবে ঝুঁকি নিয়ে মহাসড়কের পাশে বসতে হচ্ছে তাদের। হাটের ইজারাদার আব্দুর রশিদ বলেন, মহাসড়ক উন্নীতকরণের ফলে বাজারের জায়গা কমে গেছে। ফলে হাটের দিনে ব্যবসায়ীরা মহাসড়কের সার্ভিস লেনের ওপর বসে বেচাবিক্রি করে থাকেন।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চার মহাসড়কে গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে অর্ধশতাধিক হাট-বাজার। এতে যানজটের সৃষ্টি হচ্ছে। বাড়ছে দুর্ঘটনা। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়ক, কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়ক ও কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের বিভিন্ন অংশে এসব হাট-বাজার রয়েছে। সূত্রমতে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে অনেকগুলো হাট-বাজার মহাসড়ক লাগোয়া গড়ে উঠেছে। কুমিল্লা অঞ্চলের হাইওয়ে পুলিশ মহাসড়কে সমস্যা সৃষ্টি করা বাজারগুলোর তালিকা করেছে। সেগুলো হচ্ছে দাউদকান্দি এলাকার সতানন্দি টোলপ্লাজার উভয় পাশের বাজার, শহীদনগর বাজার, গৌরীপুর বাসস্ট্যান্ড বাজার, গৌরীপুর মোড়ের বাজার, রায়পুর বাসস্ট্যান্ড বাজার, চান্দিনার কুটম্বপুর বাজার, মাধাইয়া বাজার, বুড়িচংয়ের নিমসার বাজার ও নাজিরা বাজার, সদর দক্ষিণের সুয়াগাজী বাজার, চৌদ্দগ্রামের মিয়া বাজার, কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়কের বুড়িচংয়ের ময়নামতি সাহেব বাজার, কংশনগর বাজার, কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের বিজয়পুর, লালমাই, বাগমারা ও লাকসাম বাজার, কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের মুদাফফরগঞ্জ বাজার। এ ছাড়া চারটি মহাসড়কে দেবিদ্বার সদর, মুরাদনগরের কোম্পানীগঞ্জ বাজার, লাকসামের বিজরা, মনোহরগঞ্জের খিলা, নাথেরপেটুয়া ও বিপুলাসার বাজার রয়েছে। সেখানে বাজারের কারণে দীর্ঘ যানজট সৃষ্টি হচ্ছে।

সরেজমিন গিয়ে দেখা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার বুড়িচংয়ের নিমসার সবজি বাজার। এখানে প্রায় সময় মহাসড়ক বন্ধ রেখে কেনাবেচা করা হয়। লালমাই উপজেলার বাগমারা বাজারের অধিকাংশ দোকান মহাসড়ক লাগোয়া। হাইওয়ে কুমিল্লা অঞ্চলের পুলিশ সুপার মুহাম্মদ রহমত উল্লাহ বলেন, হাট-বাজার সরাতে আমাদের টিম কাজ করেছে। ইজারা দেওয়া বাজারগুলো মহাসড়ক থেকে সরাতে চলতি বছরের জুন মাসে সড়ক জনপদসহ বিভিন্ন দফতরে চিঠি দিয়েছি। হাইওয়ে পুলিশের বিভিন্ন সূত্র জানায়, মহাসড়কের ১০ মিটারের মধ্যে হাট-বাজার, দোকানপাট ও বাণিজ্যিক স্থাপনা অবৈধ ঘোষণা করেছে উচ্চ আদালত। এছাড়ার দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সড়ক ও মহাসড়কগুলোর যানবহন ও পথচারী চলাচলের দূরত্ব ক্রমেই বাড়ছে। সড়কগুলোর উপর নতুন নতুন হাট-বাজার গজিয়ে উঠায় সাপ্তাহিক হাটের দিনগুলোতে ব্যাপক যানজট সৃষ্টি হয়ে এই দূরত্ব বাড়ছে বলে যাত্রী ও পরিবহন শ্রমিকরা জানিয়েছেন। বিশেষ করে দ্রæতগামী পরিবহনগুলো এক ঘণ্টার রাস্তা দুই ঘণ্টায় পার হয়।

সরেজমিনে দেখা গেছে, দশমাইল বাজার, ডাকবাংলা বাজার, বৈডাঙ্গা বাজার, হলিধানী বাজার, তেঁতুলতলা বাজার, বিষয়খালী বাজার, হাটগোপালপুর বাজার, ভাটই বাজার, গাড়াগঞ্জ বাজার, চড়িয়ারবিল বাজার, শেখপাড়া বাজার, মদনডাঙ্গা বাজার এবং বারবাজার এসব পুরাতন হাটের ব্যাপক প্রসার ঘটায় জনগণের চলাচল করা অসহনীয় হয়ে উঠছে। খুলনা-সাতক্ষীরা মহাসড়ক ও দৌলতপুর-শাহাপুর সড়কের দুই পাশজুড়ে একাধিক স্থানে গড়ে উঠেছে হাট-বাজার। দেশের অন্যান্য সড়ক-মহাসড়কের চিত্র একই।
এ বিষয়ে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, অবৈধ হাটবাজার মহাসড়কের বিষফোঁড়া হিসেবে চিহ্নিত। সড়কে হাটবাজার যান চলাচলে বিঘœ ঘটায়। এজন্য মহাসড়ক থেকে হাটবাজার সরিয়ে নেওয়ার জোর দাবি করেন তিনি।

এ প্রসঙ্গে মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের অতিরিক্ত কমিশনার মুনিবুর রহমান চৌধুরী বলেন, যেসব হাট প্রচন্ড যানজট সৃষ্টি করে তার চিত্র তুলে ধরে একটি তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দেওয়া হয়েছে। স্থানীয় সরকার বিভাগের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার জেলা প্রশাসকদের মহাসড়কে হাট ইজারা না দেওয়ার অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাসড়ক

২৮ ডিসেম্বর, ২০২২
২১ ডিসেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ