Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

হংকং ছেড়ে যুক্তরাজ্যে যেতে চান ৯০ হাজার মানুষ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২১, ১২:২৪ পিএম

হংকং ছেড়ে ৯০ হাজার মানুষ যুক্তরাজ্যে যেয়ে বসবাস করতে চান। তাদেরকে স্বাগত জানাচ্ছে যুক্তরাজ্য।

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার জানিয়েছেন, প্রায় ৯০ হাজার মানুষ হংকং ছেড়ে যুক্তরাজ্যে আসার জন্য আবেদন জানিয়েছেন। তাদের সবার কাছেই ব্রিটিশ ন্যাশনাল (ওভারসিজ) পাসপোর্ট আছে। বেইজিং এই নাগরিকদের প্রতি দায়িত্ব পালন করছে না। বিরোধিতা করলেই ধরপাকড় হচ্ছে। গত জনুয়ারিতে তাই ব্রিটেন জানিয়ে দেয়, তারা হংকংয়ের কিছু মানুষকে তাদের দেশে বসবাসের অনুমতি দেবে।

১৯৯৭ পর্যন্ত হংকং ছিল যুক্তরাজ্যের অধিকারে। তারপর তারা হংকং-কে চীনের হাতে তুলে দেয়। কিন্তু কিছুদিন হলো, চীন সেখানে কড়াহাতে বিক্ষোভ দমন করছে। কোনো প্রতিবাদের অনুমতি দেয়া হচ্ছে না। হংকংয়ের গণতন্ত্রপন্থিদের জেলে বন্দি করা হচ্ছে। নতুন সুরক্ষা আইন পাস করে চীন তা কড়াভাবে রূপায়ণ করছে। এই অবস্থায় গত সেপ্টেম্বর পর্যন্ত ৮৮ হাজার মানুষ হংকং ছেড়ে ব্রিটেনে আসতে চেয়েছেন। তারা ভিসার জন্য আবেদন করেছেন। পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, তিনি তাদের ব্রিটেনে স্বাগত জানাচ্ছেন।

জানুয়ারিতে এই পরিকল্পনার কথা ঘোষণা করার সময় কর্মকর্তাদের ধারণা ছিল, প্রথম বছর এক লাখ ৫৪ হাজার হংকং-বাসী ব্রিটেন আসতে চাইবেন। পরের পাঁচ বছরে তিন লাখ ২২ হাজার মানুষ আসবেন। এর আগে চীন ঘোষণা করেছিল, তারা ব্রিটিশ ন্যাশনাল (ওভারসিজ) পাসপোর্টকে বৈধ আইনি নথি বলে মনে করে না। তারপরই যুক্তরাজ্য এই সিদ্ধান্ত নেয়। সূত্র: এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হংকং


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ