Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

আইএসএ-কে সহযোগিতার আহবান ফাতিমার

সমুদ্রতল দেশের সম্পদের সুবিধা পেতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২১, ১২:১১ এএম

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা সমুদ্র তলদেশের সম্পদের পূর্ণ সুবিধা ঘরে তুলতে আইএসএ-কে সহযোগিতা জোরদারের আহবান জানিয়েছেন। ক্যারিবিয়ান দেশ জ্যামাইকার রাজধানী কিংস্টনে অবস্থিত আইএসএ-এর ২৬তম বার্ষিক অধিবেশনে গত মঙ্গলবার তিনি এ আহবান জানান।
রাষ্ট্রদূত বলেন, সমুদ্র তলদেশের বিস্তীর্ণ এবং অনাবিষ্কৃত সম্পদের রয়েছে অপার সম্ভাবনা, যা বাংলাদেশসহ কোটি কোটি মানুষের জীবন ও জীবিকায় রুপান্তর র্ধমী পরিবর্তন আনতে পারে। গভীর সমুদ্রে বৈজ্ঞানিক গবেষণা, সক্ষমতা বিনির্মাণ ও সংশ্লিষ্ট প্রযুক্তিতে প্রবেশের ক্ষেত্রে বাংলাদেশের আন্তর্জাতিক সমুদ্র তলদেশ কর্তৃপক্ষের কাছ থেকে বর্ধিত সহযোগিতার প্রয়োজন যাতে সমুদ্রতলের সম্পদের পূর্ণ সুবিধা বাংলাদেশ ঘরে তুলতে পারে।

তিনি বাংলাদেশকে একটি উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহীত রূপকল্প ২০৪১ এর কথা তুলে ধরেন। রপকল্প ২০৪১ এর অগ্রযাত্রাকে আরও গতিশীল করতে সমুদ্র তলদেশের সম্পদ থেকে প্রাপ্ত র্আথিক সুবিধার ন্যায়সঙ্গত অংশীদারিত্ব নিশ্চিত করা এবং সমুদ্র তলদেশে বাংলাদেশের সরকারি-বেসরকারি খাতের বিনিয়োগকে সহজতর করার উপর জোর দেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফের্য়াস ইউনিট এর সচিব রিয়ার অ্যাডমিরাল (অব:) মো. খুরশেদ আলম বর্তমানে আইএসএ কাউন্সিলের সভাপতির দায়িত্ব পালন করছেন।



 

Show all comments
  • মোঃ কামরুজ্জামান ১৬ ডিসেম্বর, ২০২১, ৬:৫৯ এএম says : 0
    সমুদ্রতল দেশের সম্পদের পূর্ণ ব্যবহার নিশ্চিত করতে নিজেদের সক্ষমতা বাড়ানো জরুরি।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ রমিজ ১৬ ডিসেম্বর, ২০২১, ৭:০০ এএম says : 0
    বাংলাদেশকে বৈজ্ঞানিক দিক দিয়ে আরও উন্নত হতে হবে।তবেই এই সুবিধা ভোগ করা যাবে।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ রমিজ ১৬ ডিসেম্বর, ২০২১, ৭:০০ এএম says : 0
    আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার পাশাপাশি বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধি করতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ