Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এ কেমন ভুল!

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ১২:০৫ এএম

বাংলাদেশ বিজয়ের ৫০ বছর উদযাপন করল। গতকাল বিজয়ের ৫০ বছর পূর্তিতে সারা দেশের মানুষকে শপথ পাঠ করিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশে ছিলেন ছোট বোন শেখ রেহানা। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী দেশবাসীকে শপথ করান। এই শপথ বাক্য পাঠের জন্য নির্মাণ করা হয় মঞ্চ। জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা লোকে লোকারণ্য হয়ে উঠে।

আশ্চর্যের বিষয় হচ্ছে- প্রধানমন্ত্রী যে ডায়াসে দাঁড়িয়ে দেশবাসীকে শপথ পড়ান, সেই ডায়াসে মুজিববর্ষ বানান-ই ভুল! দুই দিন ধরে মঞ্চ নির্মাণের সময় সেই ভুল চোখে পড়লো না দায়িত্বশীলদের? সেখানে মুজিববর্ষের জায়গায় লেখা হয়েছে ‘মুজিবর্ষ’! ভারতের প্রেসিডেন্ট যেখানে হাজির; সেই বড় একটি ঐতিহাসিক জাতীয় অনুষ্ঠানের দায়িত্বে থাকা কর্তৃপক্ষের এটি নজরে পড়েনি? দায়িত্বরতদের খামখেয়ালিপনায় সারা বিশ্ব দেখল বাংলাদেশের স্থপতি জাতির পিতার বিকৃত নাম!

জাতির পিতার নামের এমন বিকৃতির ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তীব্র সমালোচনা শুরু হয়ে গেছে। নানাজনে নানান মন্তব্য করছেন। প্রশ্ন তুলছেন এমন জাতীয় অনুষ্ঠানের দায়িত্বরতদের দায়িত্বজ্ঞানহীন কাজের।

কোনো কোনো ফেসবুক ব্যবহারকারীরা টাইমলাইনে ছবিটি পোস্ট করে ক্ষোভ প্রকাশ করছেন। এত বড় আয়োজনে মাননীয় প্রধানমন্ত্রীর সামনে ডায়াসের এই একমাত্র ছোট্ট লেখাটাও দেখার কি কেউ ছিল না? এটাও কি প্রধানমন্ত্রীর নজরে আসেনি বলে সমাধান/ত্রুটিমুক্ত হয়নি- এমন প্রশ্নও রাখেন নেটিজেনরা।

জাতীয় এই অনুষ্ঠানের প্রস্তুতি চলছিল বহুদিন আগ থেকে। এরপরও প্রধানমন্ত্রীর ডায়াসে এমন ভুল মেনে নেওয়া যায় না বলে ক্ষোভ প্রকাশ করছেন মানুষ।

অনুষ্ঠানটি দেশের টিভিগুলোতে সরাসরি প্রচার করা হয়েছে। বিকাল সাড়ে ৪টায় প্রধানমন্ত্রী জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠানস্থলে উপস্থিত হন। এরপরই জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। কিছুক্ষণ পরেই জাতীকে শপথ করাতে প্রধানমন্ত্রী মঞ্চে উঠেন। এ সময় প্রধানমন্ত্রীর পাশে ছিলেন তার ছোট বোন শেখ রেহানা। পৌঁনে ৫টায় প্রধানমন্ত্রী ভার্চুয়ালি সারা দেশের সঙ্গে যুক্ত থেকে শপথ বাক্য পাঠ করান।

দেশের সব বিভাগ/জেলা/উপজেলা স্টেডিয়াম/ মহান বিজয় দিবসের নির্ধারিত ভেন্যু থেকে শপথ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিভিন্ন গণমাধ্যমসহ সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রীর শপথের ছবি প্রকাশ হওয়ার পরই বানান ভুলের বিষয়টি সবার চোখে পড়ে। প্রশ্ন তোলে ক্ষোভ প্রকাশ করতে থাকেন অনেকে। প্রশ্ন হচ্ছে এতো বড় ভুল কেন?



 

Show all comments
  • Engr Abul Hossain. ১৭ ডিসেম্বর, ২০২১, ৬:৫৬ এএম says : 0
    Really it is extremely regretful. Crores of uncounted EYES of World people saw the mistake, which our responsible highly educated people neither could see nor made it correct. This mistake is absolutely unforgiveable.This is an example of irresponsibilty of those responsible person who were deputed for such important job.The World people could measure the length and quality of litrature of us.
    Total Reply(0) Reply
  • MD Rayhan Uddin ১৭ ডিসেম্বর, ২০২১, ৭:৪৯ এএম says : 0
    আসল কথা হলো কে মুজিব আর কে মুজি এটা দেখার সময় কারো নেই, সবাই এখন দুর্নীতি, লুটপাট, জোর জবরদস্তি, চুরি, ডাকাতি, রাহাজানি, গুম,খুন,হিংসা,খুনাখুনি, দলাদলি নিয়ে ব্যস্ত।
    Total Reply(0) Reply
  • Tarikul Islam Nahid ১৭ ডিসেম্বর, ২০২১, ৭:৫০ এএম says : 0
    সবাই তেল দেয়া নিয়ে এতই ব্যস্ত থাকে যে তেল ভালো না নষ্ট তা দেখার সময় নাই
    Total Reply(0) Reply
  • Salam Gazi ১৭ ডিসেম্বর, ২০২১, ৭:৫০ এএম says : 0
    কথায় বলে অতি স্বাদের পিঠা কাঁচা হয়! এখানেও তাই হয়েছে??
    Total Reply(0) Reply
  • উমেদ আহমদ ১৭ ডিসেম্বর, ২০২১, ৭:৫০ এএম says : 0
    মুজিবর্ষ’ নাকি মুজিব বর্ষ?!! এতগুলো মানুষের কারও চোখেই পড়ল না?? রাষ্ট্রের এমন গুরুত্বপূর্ণ আয়োজনের দায়িত্বে যারা থাকেন, তারা কি উগান্ডা থেকে পড়ালেখা করে আসছেন নাকি। তাদের নিকট থেকে এমন ভূল আশা করা যায় না। এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক মোহাম্মদ আজম সংবাদমাধ্যমকে বলেন, ‘মুজিব বর্ষকে মুজিবর্ষ লিখলে সেটি ভূল হবে। এভাবে লেখা যায় না।’
    Total Reply(0) Reply
  • Touhid Sagor ১৭ ডিসেম্বর, ২০২১, ৭:৫১ এএম says : 0
    অটো পাসের ফল আমরা পেতে শুরু করেছি... ভবিষ্যতে আরো অনেক ভুল দেখতে পাব।
    Total Reply(0) Reply
  • Tushar Hussain ১৭ ডিসেম্বর, ২০২১, ৭:৫১ এএম says : 0
    এখন হয়তো বলবে মানুষ মাত্রই ভুল। যদি অন্য কেউ এই ভুল করত তবে বলা হত ইচ্ছাকৃতভাবে ব্যঙ্গ করছে। যাহোক আমি পজিটিভ ব্যাখ্যা দিচ্ছি। এটা ভুল নয়! এটা ক্রিয়েটিভিটি।
    Total Reply(0) Reply
  • Mohi Uddin ১৭ ডিসেম্বর, ২০২১, ৭:৫২ এএম says : 0
    যা একবার লিখা হয়েছে, এটাকেই সঠিক হিসেবে ধরে নিতে হবে, এটাই হবে ইতিহাস।
    Total Reply(0) Reply
  • মোঃ মুজিবুররহমান ১৭ ডিসেম্বর, ২০২১, ৮:২০ এএম says : 0
    দুঃখিনী মায়ের মাতৃভাষার এটা তার ললাট লিখ! এটা এখন গা সোয়া বিষ। দূর্মুখেরা বলে ভুল বানানে কি হয়? কাজ তো আর আঁটকে যায়ন। সেটাই ঢেড়! কিন্তু এটা কি মা মাতৃভাষার প্রতি অনাগ্রহ নয়? রক্ত দিয়ে লেখা বাংলাভাষার মান সংরক্ষণে রাষ্ট্রীয় নির্দেশ ও অনুষ্ঠানাদিতে মাতৃভাষার মান সংরক্ষণে সজাগ থাকা চা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৫০ বছর পূর্তি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ