Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভারতকে হারিয়ে শীর্ষে বাংলাদেশের মেয়েরা

জাহেদ খোকন | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২১, ৬:০০ পিএম | আপডেট : ৮:৫৮ পিএম, ১৭ ডিসেম্বর, ২০২১

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকি টুর্নামেন্টে বুধবার ভারতের বিপক্ষে ৯-০ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। এবার হকির প্রতিশোধ ফুটবলে নিলো লাল-সবুজরা। দুই দিনের ব্যবধানে সাফ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের মেয়েদের কাছে হারল ভারত। শুক্রবার বিকালে কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে টুর্নামেন্টে নিজেদের তৃতীয় ম্যাচে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারী দল ১-০ গোলে হারিয়েছে ভারতকে। বিজয়ী দলের হয়ে ডিফেন্ডার শামসুন্নাহার সিনিয়র একমাত্র জয়সূচক গোলটি করেন। এই জয়ে তিন ম্যাচে ৭ পয়েন্ট পেয়ে তালিকায় শীর্ষে থেকে টুর্নামেন্টের ফাইনালের পথে এক পা দিয়ে রাখলো বাংলাদেশ। সমান ম্যাচে ভারতের সংগ্রহ ৬ পয়েন্ট।
দীর্ঘদিন ধরেই সাফ চ্যাম্পিয়নশিপে যেখানে বাংলাদেশের সিনিয়র পুরুষ দল ধারাবাহিক ব্যর্থতার মধ্যে রয়েছে, সেখানে বয়সভিত্তিক নারী দল একের পর সাফল্য তুলে নিচ্ছে। বেশ ক’বছর ধরে সাফের বিভিন্ন বয়সভিত্তিক টুর্নামেন্টে লাল-সবুজের মেয়েরা সাফল্যের ধারাবাহিকতায় থেকে সবাইকে চমকে দিচ্ছে। দক্ষিণ এশিয়ার নারী ফুটবলে সব সময়ই বাংলাদেশের প্রধান প্রতিপক্ষ ভারত। সেই ভারতকে নিকট অতীতে বেশ ক’টি টুর্নামেন্টে হারিয়েছে লাল-সবুজের মেয়েরা। এ ধারাবাহিকতায় তারা এবার ভারতীয় মেয়েদের হারের লজ্জা দিলো অনূর্ধ্ব-১৯ সাফে।
ঘরের মাঠে সাফ শিরোপা ধরে রাখার মিশনে ভারতের বিপক্ষে শুক্রবার ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল উপহার দেয় মারিয়া মান্ডা বাহিনী। ভারতও পাল্টা আক্রমণ চালিয়েছে। তবে স্বাগতিক দলের রক্ষণভাগের প্রতিরোধের মুখে তাদের সব আক্রমণ ধুলিস্যাৎ হয়ে যায়। ভারত ম্যাচে স্বাগতিকরা নিজেদের সেরা একাদশে তিনটি পরিবর্তন এনেছে। আনুচিং মোগিনী, সাহেদা আক্তার রিপা ও আফয়েইদা খন্দকারের জায়গায় শুরু থেকেই খেলেছেন নিলুফা ইয়াসমিন নীলা, শামসুন্নাহার জুনিয়র ও মার্জিয়া। ম্যাচের শুরুতেই গোলের দেখা পায় বাংলাদেশ। ৬ মিনিটে পেনাল্টি গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। এসময় ভারতের বক্সে ঢুকতে না ঢুকতেই তহুরা খাতুনকে ফেলে দেন ভারতীয় ডিফেন্ডার ক্রিতিনা দেবী। রেফারি পেনাল্টির বাঁশি বাজান। স্পট কিকে শামসুন্নাহার সিনিয়র জোরালো শটে ভারতের জাল কাঁপান। গোলরক্ষক আনশিকা বলের লাইনে ঝাঁপিয়েও নাগাল পাননি (১-০)। রেফারির গোলের বাঁশিতে উল্লাসে মেতে ওঠেন স্টেডিয়ামে উপস্থিত কয়েক’শ দর্শক। এই উল্লাস গ্যালারি ছাপিয়ে মাঠেও স্বাগতিক দলের খেলোয়াড়দের মাঝে ছড়িয়ে পড়ে। শুরুতেই গোল হজম করে কিছুটা হতভম্ব হয়ে পড়ে ভারতের মেয়েরা। তারা ম্যাচে ফিরতে মরিয়া হয়ে লড়লেও গোল হওয়ার মতো পরিষ্কার কোনও সুযোগ তৈরি করতে পারেনি। এগিয়ে থেকে বিরতিতে গেলে দ্বিতীয়ার্ধেও একাধিক গোলের সুযোগ তৈরি করে বাংলাদেশ। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় তারা ব্যবধান আর বাড়াতে পারেনি। ভারতীয় ফরোয়ার্ডরাও চেষ্টা করেছে গোল করে সমতায় ফিরতে। তবে লাল-সবুজের রক্ষণভাগের সামনে এসে তাদের প্রতিটি চেষ্টা মুখ থুবড়ে পড়ে। ফলে শেষ পর্যন্ত ১-০ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ। আগামীকাল লিগ পর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে খেলবেন মারিয়া মান্ডারা। বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় শুরু হবে ম্যাচটি। পাঁচ দলের টুর্নামেন্টের রাউন্ড রবিন লিগ শেষে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দুই দল খেলবে ফাইনালে।

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী ফুটবল

২৮ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন