Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতিসংঘে নিযুক্ত আফগান রাষ্ট্রদূতের পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২১, ৬:৩৭ পিএম

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অধিবেশনে তালেবানের সমালোচনার পর জাতিসংঘে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত গোলাম ইসকজাই পদত্যাগ করেছেন, যিনি আশরাফ গনি সরকারের আমলে জাতিসংঘে নিযুক্ত হয়েছিলেন। জাতিসংঘের সহকারী মুখপাত্র ফারহান হক এএফপিকে জানান, গোলাম ইসকজাই ১৫ ডিসেম্বর পদত্যাগ করেছেন।

গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তান দখল করার পর দেশটি অর্থনৈতিক সংকটে পড়েছে। জাতিসংঘে জাতিসংঘে দেশটির মিশন তাই কাজ চালিয়ে যেতে লড়াই করছে। গত ১৪ সেপ্টেম্বর গোলাম ইসকজাই জাতিসংঘে আবেদন জানান, সরকার উৎখাত হলেও তিনি যে জাতিসংঘে আফগান রাষ্ট্রদূত হিসেবে রয়ে গেছেন তা যেন জানানো হয়।

তালেবান সরকার জাতিসংঘকে এক চিঠির মাধ্যমে জানান, তালেবানের সাবেক মুখপাত্র সুহিল শাহীনকে ইসাকজাইয়ের স্থলাভিষিক্ত করে নতুন রাষ্ট্রদূত হিসেবে স্বীকৃতি দেওয়া হোক।

ইসকজাই চলতি বছর নভেম্বরে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে অংশ নিয়েছিলেন, যেখানে তিনি তার দেশের নতুন কট্টরপন্থী শাসকদের প্রকাশ্যে সমালোচনা করেছিলেন।

জাতিসংঘের সাধারণ পরিষদ একটি প্রস্তাব পাস করেছে। যাতে বলা হয়, জাতিসংঘে আফগানিস্তানের প্রতিনিধি কে হবেন, এই পদের জন্য কারা প্রতিদ্বন্দ্বী হবেন এ বিষয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে। তালেবান জাতিসংঘের ব্যর্থতার শাসনমালে জাতিসংঘে তালেবানের কোনো রাষ্ট্রদূত ছিল না। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ