Inqilab Logo

বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

ফের কোয়ারেন্টিনে মুমিনুল-মুশফিকরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

নিউজিল্যান্ডে আগের দিনই অনুশীলনের অনুমতি পেয়েছিল বাংলাদেশ দল। কোয়ারেন্টিনের মধ্যে থেকে আগের কয়েকদিন জিম করার অনুমতি ছিল যাদের, তারা মাঠে গিয়ে অনুশীলনের অনুমতি পেয়েছিলেন। যদিও বিরূপ প্রকৃতির কারণে অনুশীলন না করেই সেদিন মাঠ থেকে ফিরতে হয় তাদের। তবে এক দিন না যেতেই অনুশীলনের সুবিধা বন্ধ করে দেওয়া হয়েছে। করোনাভাইরাসের কারণে সতর্কতাবশত এ নির্দেশ দিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ। গতকাল এক ভিডিওবার্তায় বিষয়টি জানান বাংলাদেশ ক্রিকেট দলের অপারেশন্স ম্যানেজার নাফিস ইকবাল খান, ‘আমাদের অনুশীলন আরও কিছুদিন পেছাতে বলা হয়েছে। অনিবার্য কারণে সরাসরি নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এই নির্দেশনা এসেছে।’
এক সপ্তাহ পেরিয়ে গেছে নিউজিল্যান্ডে পৌঁছেছে মুমিনুলরা। কোয়ারেন্টিন পর্ব শেষ হওয়ার পথে। কিন্তু পরিস্থিতি পাল্টে যায় স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ করোনা পজিটিভ আসায়। তাই টাইগারদের পরবর্তী পিসিআর টেস্টের আগে অনুশীলনের অনুমতি মিলছে না। নিউজিল্যান্ডে বাংলাদেশ দলের চারবার কোভিড-১৯ পরীক্ষা করার কথা রয়েছে বাংলাদেশের। এরমধ্যেই বাংলাদেশ দলের তিনটি পরীক্ষা হয়ে গেছে। যেখানে হেরাথ ছাড়া সবাই নেগেটিভ। শেষটি হবে কোয়ারেন্টিনের নবম দিনে। তখন দলের সবাই নেগেটিভ এলেই অনুশীলনের অনুমতি মিলে যাবে টাইগারদের।
তবে নিয়ম অনুযায়ী প্রথম এক সপ্তাহ রুম কোয়ারেন্টিন করার কথা ছিল ক্রিকেটারদের। এরপর বাকি তিন দিন হোটেলে আইসোলেশনে থাকলেও অনুশীলনের সুবিধা পাওয়ার কথা ছিল তাদের। কিন্তু হেরাথ পজিটিভ হওয়ায় এখন পুরো ১০ দিনই রুম কোয়ারেন্টিনে থাকতে হবে তাদের। এ প্রসঙ্গে নাফিস বলেন, ‘আগে থেকেই ১৪ দিনের কোয়ারেন্টিনের নিয়ম থাকলেও সফরে আসার আগে আলোচনার মাধ্যমে ৭ দিন করা হয়। যদিও সেটা আসলে ১০ দিনের। এর মধ্যে প্রথম ৭ দিন এমআইকিউয়ের অধীনে এবং বাকি ৩ দিন হোটেলে। যেখানে অনুশীলন করলেও হোটেলে ফিরে আইসোলেশনেই থাকতে হতো। এখন হয়তো এমআইকিউর অধীনেই ১০ দিন থাকতে হবে।’
এদিকে হেরাথ কোনো স্বাস্থ্য ঝুঁকিতে নেই বলে জানিয়েছেন নাফিস। সম্পূর্ণ সুস্থ হয়ে খুব দ্রুতই দলের সঙ্গে যোগ দিতে পারবেন বলে আশা করছেন তিনি, ‘হেরাথ এখন ভালো আছে। ওর সাথে আমাদের যোগাযোগ হচ্ছে নিয়মিত। খুব দ্রুত উন্নতি হচ্ছে। আশা করি খুব শিগগিরই ও দলের সাথে যোগ দিতে পারবে।’ যে উড়ানে ক্রাইস্টচার্চে পৌঁছেছে বাংলাদেশ দল, সেই ফ্লাইটেই একজন যাত্রী কোভিড পজিটিভ হন। বিমানে সেই যাত্রীর আশেপাশে থাকা সবার জন্য তাই আইসোলেশনের মেয়াদ বাড়তি। মুমিনুল, মেহেদী হাসান মিরাজ, ইয়াসির আলিরা আছেন সেই দলে। কোভিড নেগেটিভ হওয়া সাপেক্ষে তারা ছাড়া পাবেন সোমবার। নিউজিল্যান্ডে এবার দুটি টেস্ট খেলবে বাংলাদেশ, যে সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। ১ জানুয়ারি থেকে শুরু টেস্ট সিরিজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুমিনুল-মুশফিকরা
আরও পড়ুন