Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

পশ্চিমবঙ্গের মানুষ উন্নত জীবনের আশায় বাংলাদেশে আসতে চান

আইএএনএসের গবেষণা প্রতিবেদন প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

উন্নত জীবনের আশায় বাংলাদেশে আসতে চান পশ্চিমবঙ্গসহ বিভিন্ন রাজ্যের মানুষ। কাজের সন্ধান বা উন্নত জীবনের আশায় বাংলাদেশে আসার পক্ষে মত দিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের অনেকেই। সা¤প্রতিক এক জরিপে এমন তথ্য উঠে এসেছে। বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে ভারতজুড়ে জরিপটি চালায় ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কালটিভেশন অফ সাইন্স (আইএএনএস)। মোট ২ হাজার ৩৩৯ জনের ওপর চালানো হয় এই জরিপ। এতে অংশ নেন বিভিন্ন বয়সের মানুষ।

ভারতের কলকাতায় অবস্থিত একটি বিজ্ঞান গবেষণা এবং উচ্চ শিক্ষার জাতীয় এই প্রতিষ্ঠান পরিচালিত ওই জরিপে বলা হয়, চাকরির সন্ধানে কিংবা আরও উন্নত জীবনের আশায় অনেকেই বাংলাদেশে পাড়ি দিতে পারেন বা বাধ্য হতে পারেন এই মত দিয়েছেন ২৮.৩ শতাংশ ভারতীয় নাগরিক।
জরিপে অংশ নেওয়া অল্প-বয়সীদের একটি অংশ জানায়, কাজের সন্ধানে পশ্চিমবঙ্গ থেকে অনেকে বাংলাদেশে পাড়ি দিতে পারেন। আর বয়স্কদের অল্প সংখ্যকের অভিমত, আগামীতে এমন দিন আসতেও পারে।
ভবিষ্যতে এমন দিন আসতে পারে এমন আশঙ্কা দেখছেন শতকরা ১৯.৮ ভাগ মানুষ। আর ৮.৫ শতাংশ মানুষের দৃঢ় বিশ্বাস, আগামীতে এমন দিন আসবে, যখন চাকরির খোঁজে পশ্চিমবঙ্গের মানুষ বাংলাদেশই বেছে নেবে। তবে জরিপে অংশ নেওয়া ৩৭.৫ শতাংশ মানুষ এর বিপক্ষে মত দিয়েছেন।

জরিপে ৩৪.২ শতাংশ মানুষ জানায়, কাজের সন্ধানে অদূর ভবিষ্যতে পশ্চিমবঙ্গ থেকে কোনো মানুষ বাংলাদেশে আসতে পারেন কি না, এ বিষয়ে তাদের কোনো স্বচ্ছ ধারণা নেই।
স¤প্রতি আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) জানায়, জিডিপিতে ভারতকে পেছনে ফেলতে যাচ্ছে বাংলাদেশ। আইএমএফএর পূর্বাভাস অনুযায়ী, বাংলাদেশের জিডিপি হবে ২১৩৮.৭৯৪ মার্কিন ডলার। একই সময় ভারতের জিডিপি হবে ২১১৬.৪৪৪ মার্কিন ডলার। আর ভারতের মানুষের চেয়ে বাংলাদেশের মানুষের জীবনমান উন্নত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পশ্চিমবঙ্গ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ