Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইরাকে এক হাজার স্কুল বানাচ্ছে চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ১১:৪৪ এএম

ইরাকে এক হাজার স্কুল বানাচ্ছে চীন। এ বিষয়ে দুই দেশের মধ্যে ১৫টি চুক্তি হয়েছে। গত বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) ইরাকি প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাধিমির উপস্থিতিতে চুক্তিতে সই করেছে সংশ্লিষ্ট পক্ষগুলো।
ইরাকি সংবাদমাধ্যমের খবর অনুসারে, ওই অনুষ্ঠানে চীনের পক্ষ থেকে উপস্থিত ছিলেন পাওয়ার কনস্ট্রাকশন করপোরেশন অব চায়নার (পাওয়ার চায়না) ভাইস প্রেসিডেন্ট লি ডেজ, যার প্রতিষ্ঠান ৬৭৯টি স্কুল তৈরি করবে এবং সিনোটেকের আঞ্চলিক পরিচালক কু জুন, যারা তৈরি করবে ৩২১টি স্কুল। ইরাকের পক্ষ থেকে প্রতিনিধিত্ব করেন স্কুল নির্মাণে উচ্চতর কমিটির নির্বাহী পরিচালক কারার মুহাম্মদ।
গত বছর সই হওয়া এক সমঝোতা স্মারকের পরিপ্রেক্ষিতে ইরাকের বিভিন্ন এলাকায় এসব স্কুল তৈরি করছে চীন। তবে দেশটিতে চীনা কর্মকর্তাদের নিরাপত্তা নিয়ে এখনো কিছুটা উদ্বেগ রয়েছে।
গত নভেম্বরে ইরাকের সামরিক কর্তৃপক্ষ দেশটিতে স্কুল নির্মাণকারী চীনা প্রতিষ্ঠানগুলোকে রক্ষায় নিরাপত্তা সতর্কতার কথা জানিয়েছিল।
ইরাকের জয়েন্ট অপারেশন কমান্ড বলেছে, দেশটির ডেপুটি অপারেশন কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল আব্দুল-আমির আল-শামারি চীনা প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে ডেপুটি অপারেশন কমান্ডার ও পুলিশ কমান্ডারদের সঙ্গে দেখা করেছেন এবং সব ইউনিটকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক-চীন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ