Inqilab Logo

শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

রূপগঞ্জে জুতা কারখানায় অগ্নিকাণ্ড

স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে : | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি রফতানিমুখী জুতা তৈরির কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুনে ওই কারখানায় থাকা কাঁচামালসহ কারখানার সেট পুড়ে গেছে। এতে করে বিপুল পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে বলে কারখানা কর্তৃপক্ষ দাবি করেছেন। ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট প্রায় তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। গত শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে উপজেলার আধুরিয়া এলাকায় অবস্থিত ইউনিসফ সেনথেটিক লিমিটেড নামের জুতা তৈরির কারখানায় ঘটে এ অগ্নিকাণ্ডের ঘটনা। প্রত্যক্ষদর্শী ও শ্রমিকরা জানান, ইউনিসফ সেনথেটিক লিমিটেড নামের জুতা তৈরির কারখানার জুতার সোল তৈরির গোডাউনে ৪৫ জন শ্রমিক কাজ করছিলো। রাত ১১টার দিকে হঠাৎ করে আগুন লেগে যায়। এসময় মুহূর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে। তাৎক্ষণিক শ্রমিকরা আগুনের স্থান ত্যাগ করেন। পরে শ্রমিক ও কর্তৃপক্ষসহ স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা চালায়। কিন্তু আগুনের লেলিহান শিখা বাড়তে থাকে। এসময় পাশের মাধবী এগ্রো খামারে আগুন ছড়িয়ে পড়ে। আগুনের লেলিহান শিখায় আশপাশের এলাকাগুলোতে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এসময় খামারে থাকা দুইটি ছাগল মারা যায়। তবে কোন হতাহতের সংবাদ পাওয়া যায়নি।

খবর পেয়ে কাঞ্চন, আড়াইহাজার ও মাধবদী ফায়ার সার্ভিসের মোট ৭টি ইউনিট ঘটনাস্থলে এসে প্রায় ৩ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। ততক্ষণে কারখানায় থাকা জুতা তৈরির কাঁচামালসহ সেট পুড়ে ছাই হয়ে গেছে। তবে ব্যাপক ক্ষয়ক্ষতি হলেও তাৎক্ষণিক ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেননি কর্তৃপক্ষ। ঘটনাস্থল পরিদর্শন করেছেন, ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের উপ-পরিচালক দিনমনি শর্মা, সহকারী পরিচালক আব্দুল হালিমসহ ফায়ার সার্ভিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ফায়ার সার্ভিসের সোনারগাঁও জোনের উপ-সহকারী পরিচালক তানহারুল ইসলাম বলেন, সময় মতো আগুন নেভাতে না পারলে পার্শ্ববর্তী কারখানা ও ব্যবসা প্রতিষ্ঠানে আগুন ছড়িয়ে আরো বড় ধরনের ক্ষয়ক্ষতি হতে পারতো। তবে কিভাবে আগুনের সূত্রপাত তা এখনো বলা যাচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জুতা কারখানায় অগ্নিকাণ্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ