Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদের নামের তালিকা প্রকাশ করুন

পতাকা মিছিলে মুফতী সৈয়দ ফয়জুল করীম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর সিনিয়র নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম বলেছেন, দেশের স্বাধীনতা অর্জনের পঞ্চাশ বছর পার হলেও আজ অবধি এদেশের মানুষ তাদের মৌলিক অধিকার, ভোটাধিকার ও বাক স্বাধীনতা বঞ্চিত। ৩০ লাখ শহীদের ত্যাগের বিনিময়ে স্বাধীনতা পাওয়ার পঞ্চাশ বছর পেরিয়ে গেলেও মুক্তিযুদ্ধের পক্ষের নামীয় সরকার আজ পর্যন্ত প্রকৃত মুক্তিযোদ্ধাদের একটি স্বচ্ছ তালিকা তৈরিতে ব্যর্থ হয়েছে। অবিলম্বে মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহীদের নামের তালিকা প্রকাশ করুন।

বিজয় দিবস উপলক্ষে গতকাল শনিবার রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আয়োজিত পতাকা র‌্যালী পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর উত্তরের সভাপতি প্রিন্সিপাল হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের মহাসচিব প্রিন্সিপাল ইউনুছ আহমাদ, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম, ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি আলহাজ্ব আমীনুল ইসলাম, উত্তর সেক্রেটারী মাওলানা আরিফুল ইসলাম, দক্ষিণের সেক্রেটারী আলহাজ আব্দুল আউয়াল।

মুফতি ফয়জুল করীম বলেন, লাল সবুজের পতাকার ইতিহাস ঘাটলে দেখা যায় এদেশের স্বাধীনতার জন্য বীজ বপন হয়েছিল ব্রিটিশদের অত্যাচার থেকে স্বাধীনতা লাভ করার মধ্য দিয়ে। ব্রিটিশদের হাতে ৮০ হাজার উলামায়ে কেরামকে শহীদ হতে হয়েছিল। পরবর্তীতে ১৯৪৭ সালের দেশ ভাগ হয়েছিল ধর্মের উপর ভিত্তি করে। পতাকা র‌্যালিটি বাইতুল মোকাররম উত্তর গেইটে শুরু হয়ে নাইটিঙ্গেল মোড় পদক্ষিণ করে পুরানা পল্টন চত্ত্বরে এসে সকল শহীদদের রূহের মাগফিরাত কামনা করে সংক্ষিপ্ত দোয়া ও মোনাজাতের মধ্যদিয়ে শেষ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদের নামের তালিকা প্রকাশ করুন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ