Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

শীতের কাঁপন অব্যাহত

সাগরে ফের লঘুচাপ : ৪৮ ঘণ্টায় আরো নামবে পারদ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর সংলগ্ন নিরক্ষীয় ভারত মহাসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। এদিকে হিমালয় পর্বতমালা ও এর পাদদেশ ছুঁয়ে আসা উত্তর, উত্তর-পশ্চিম দিক থেকে হিমেল হাওয়ায় উত্তরাঞ্চলসহ দেশের অনেক জেলায় শীতের কাঁপন অব্যাহত রয়েছে।
গতকাল শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল উত্তরের জনপদ পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ৯.৪ ডিগ্রি সেলসিয়াস। মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে পারদ নেমেছে ৯.৬, বদলগাছীতে ১০.৫, চুয়াডাঙ্গায় ১০.৬ ডিগ্রিতে। আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আগামী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে।
দেশের বেশিরভাগ জেলায় গেল ২৪ ঘণ্টায় মধ্যরাত থেকে ভোর-সকালের তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রির আশপাশে। রাতের তাপমাত্রার সঙ্গে ক্রমেই দিনের পারদ কমছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৯.২ ডিগ্রি সে.। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ও সর্বনিম্ন ১৬.১ ডিগ্রি সে.। চট্টগ্রামে সর্বোচ্চ ২৭.২ এবং সর্বনিম্ন ১৬ ডিগ্রি সে.। পৌষের শীতের সঙ্গে অনেক স্থানে হালকা থেকে মাঝারি কুয়াশার চাদরে ঢাকা পড়ছে পথ-ঘাট, সড়ক-মহাসড়ক, গ্রাম-জনপদ।

আজ রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির জানান, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঘুচাপ

১৯ ডিসেম্বর, ২০২১
১৮ নভেম্বর, ২০২১
৫ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ