Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

মোংলায় তেলের ট্যাঙ্কার দুর্ঘটনায় ১৬ নাবিক উদ্ধার

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ১২:৩৬ পিএম

মোংলা বন্দর চ্যানেলে দুর্ঘটনা কবলিত তেলের ট্যাঙ্কারের ১৬ নাবিককে অক্ষত অবস্থায় উদ্ধার করেছে কোস্টগার্ড পশ্চিম জোনের সদস্যরা। শনিবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যায় বঙ্গোপসাগরের ফেয়ারওয়ে বয়ার অদুরে ১৫ নং বয়ার কাছে ঘটনাস্থল থেকে তাদের উদ্ধার করে জাহাজ বিসিজিএস মুনসুর আলী। এসময় উদ্ধার কাজে সহায়তা করে কোস্টগার্ডের বিসিজি দুবলা ও বিসিজি কোকিলমনি স্টেশনের দুটি উদ্ধারকারী দল।

আজ রোববার কোস্টগার্ড পশ্চিম জোন থেকে দেয়া এক প্রেস নোট সূত্রে জানা গেছে, ১৮ ডিসেম্বর শনিবার সকাল সাড়ে ৮টা থেকে ৯ টার দিকে এমটি মনোয়ারা নামের একটি তেলের ট্যাঙ্কার বন্দর চ্যানেলের ১৫ নম্বর বয়ার অদূরে গ্রাউন্ডিং করলে ডুবন্ত একটি বিদেশী জাহাজের সাথে ধাক্কা লেগে ওয়েল ট্যাঙ্কারটির সম্মুখভাগে ক্ষতিগ্রস্থ হয়। এসময় পানির হ্যাচে ছিদ্র হয়ে তলা থেকে পানি ঢুকতে থাকে। পরে দুর্ঘটনা কবলিত ট্যাংকারটি ভিএহচএফ’র মাধ্যমে চ্যানেলে ডিস্ট্রেস কল প্রদান করে মোংলা বন্দরের কন্ট্রোল রুমে।

অয়েল ট্যাংকারটি গত ১৭ ডিসেম্বর শুক্রবার সকাল ১০ টায় চট্রগ্রাম থেকে ১৬ জন ক্রুসহ ১৫০০শ মেট্রিক টন ফার্নেস তেল নিয়ে খুলনার উদ্দেশ্যে রওনা করে। ডিস্ট্রেস কল পাওয়া মাত্রই কোস্টগার্ড জাহাজ বিসিজিএস মনসুর আলী অতি দ্রুত উদ্ধার অভিযানের জন্য হারবাড়িয়া হতে দূর্ঘটনা কবলিত অয়েল ট্যাংকারের দিকে যায়। এরই মধ্যে বিসিজি আউটপোস্ট দুবলা ও বিসিজি স্টেশন কোকিলমনি থেকে ২টি উদ্ধারকারী দল, বোট ও সাবমার্সিবল পাম্পসহ ঘটনাস্থলের দিকে রওনা দেয় এবং অতিদ্রুত উদ্ধার কার্যক্রম শুরু করে।

কোস্টগার্ড সদস্যের সহায়তায় জাহাজটির সামনে সাবমার্সিবল পাম্পের মাধ্যমে জরুরি ভিত্তিতে ডিফ্লাডিং শুরু করেন এবং সাথে সাথে ওই ট্যাংকার জাহাজে থাকা ১৬ নাবিককে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া ১৬ নাবিক শারীরিকভাবে সুস্থ আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উদ্ধার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ