Inqilab Logo

বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

যুক্তরাজ্যের ব্রেক্সিট মন্ত্রী লর্ড ফ্রস্টের পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ১২:৩৭ পিএম

যুক্তরাজ্যে মন্ত্রিসভা থেকে ব্রেক্সিট মন্ত্রী লর্ড ফ্রস্ট পদত্যাগ করেছেন। তিনি ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসার (ব্রেক্সিট) চুক্তি ও উত্তর আয়ারল্যান্ড প্রোটোকল নিয়ে যুক্তরাজ্যের আলোচনার নেতৃত্ব দিচ্ছিলেন।

সংবাদমাধ্যম জানায়, লর্ড ফ্রস্ট এক সপ্তাহ আগেই তার পদত্যাগপত্র দিয়েছেন। সেখানে তিনি কভিড মোকাবিলায় গৃহীত কর্মসূচির সঙ্গে আংশিকভাবে দ্বিমত পোষণ করেছেন।

পদত্যাগপত্রে ফ্রস্ট লিখেছেন, ব্রেক্সিট এখন নিরাপদ। তবে দেশ বর্তমানে যেভাবে পরিচালিত হচ্ছে তা নিয়ে তিনি উদ্বিগ্ন। করোনা সংক্রমণ রোধে সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপ নিয়েও তাঁর কিছুটা দ্বিমত রয়েছে। চিঠিতে পদত্যাগকে 'অবিলম্বে কার্যকর' করার জন্য প্রধানমন্ত্রীর প্রতি প্রত্যাশা ব্যক্ত করেন ফ্রস্ট। একই সঙ্গে যুক্তরাজ্যে 'কম-করের' অর্থনীতি দেখার ইচ্ছা আছে বলে উল্লেখ করেন তিনি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, লর্ড ফ্রস্ট ইউরোপীয় ইউনিয়ন থেকে সরে আসার চুক্তি এবং উত্তর আয়ারল্যান্ড প্রোটোকল নিয়ে যুক্তরাজ্যের আলোচনার নেতৃত্ব দেন। ইইউ থেকে সরে আসার পরে এবার তাঁর প্রত্যাশা একটি স্বল্প নিয়ন্ত্রিত, কম ট্যাক্স ভুক্ত, উদ্যোক্তা বান্ধব, আধুনিক বিজ্ঞান এবং জনবান্ধব অর্থনীতি। তবে জুলাই মাস থেকে চলমান অর্থনৈতিক ব্যবস্থা নিয়ে তিনি আশাবাদী হতে পারেননি। দ্রুতই যুক্তরাজ্য সঠিক পথে ফিরে আসবে এবং কোন ধরনের জবরদস্তিমূলক ব্যবস্থায় প্রলুব্ধ হবে না বলেও তিনি আশা প্রকাশ করেন।

গ্রেট ব্রিটেন থেকে উত্তর আয়ারল্যান্ডে পণ্য পাঠানোসহ কিছু বাণিজ্য প্রোটোকলেরও সমালোচনা করেন ফ্রস্ট। এ প্রসঙ্গে ডিইউপি নেতা স্যার জেফরি ডোনাল্ডসন বলেছেন, ফ্রস্টের পদত্যাগের ফলে উত্তর আয়ারল্যান্ড প্রোটোকলের প্রতি যুক্তরাজ্যের দৃষ্টিভঙ্গি নিয়ে প্রশ্ন উঠেছে। এখন জরুরিভাবে সিদ্ধান্ত নিতে হবে কোনটি বেশি গুরুত্বপূর্ণ- প্রোটোকল নাকি রাজনৈতিক প্রতিষ্ঠানের স্থিতিশীলতা।
লর্ড ফ্রস্টের পদত্যাগপত্র জমা দেওয়ার প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী জনসন বলেন, এই সরকার এবং এই দেশকে ফ্রস্ট যে ঐতিহাসিক সেবা দিয়েছেন, তাতে তাঁর অত্যন্ত গর্বিত হওয়া উচিত। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ