Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইন্দোনেশিয়ার সেমেরুতে ফের অগ্ন্যুৎপাত, সতর্কতা জারি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ১২:৪৮ পিএম

ইন্দোনেশিয়ার পূর্ব জাভা প্রদেশে মাউন্ট সেমেরু আগ্নেয়গিরিতে ফের অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। স্থানীয় সময় রোববার (১৯ ডিসেম্বর) ভোরে অগ্ন্যুৎপাতের কারণে আকাশ কালো ধোঁয়ায় ছেয়ে যায়। ধোঁয়ার কুণ্ডলী উঠে যায় উপরের দুই কিলোমিটার পর্যন্ত। অগ্ন্যুৎপাত এলাকা থেকে দূরে থাকতে স্থানীয়দের সতর্ক করেছে কর্তৃপক্ষ। খবর রয়টার্সের।

চলতি মাসের শুরুতেও সেমেরু আগ্নেয়গিরিতে ভয়াবহ অগ্ন্যুৎপাত ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত ৪৬ জন নিহত হয়েছেন। আগ্নেয়গিরিটি সমুদ্রপৃষ্ঠ থেকে তিন হাজার ৬৭৬ মিটার উপরে অবস্থিত। মাউন্ট সেমেরু ইন্দোনেশিয়ার প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরির মধ্যে একটি।

ইন্দোনেশিয়া সেন্টার ফর ভলকানোলজি অ্যান্ড জিওলোজিক্যাল হ্যাজার্ড মিটিগেশন (পিভিএমবিজি) জানায়, রোববার ভোরে অগ্নুৎপাতের ফলে ঘন সাদা ও ধূসর ছাই মেঘের সৃষ্টি হয়।

সংস্থাটি স্থানীয় বাসিন্দাদের সতর্ক করে জানায়, অগ্ন্যুৎপাতের সক্রিয় এলাকার পাঁচ কিলোমিটারের মধ্যে কোনো কিছুর সংস্পর্শে না আসতে। লাভার প্রবাহের কারণে ৫০০ মিটার (১৫০০ ফুট) দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে নদীসংলগ্ন এলাকা থেকে।

পিভিএমবিজি বাসিন্দাদের অগ্ন্যুৎপাত কেন্দ্রের ১৩ কিমি (৮ মাইল) দক্ষিণ-পূর্বের মধ্যে কোনো কার্যক্রম না করার জন্যও বারণ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ