Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

৩১০ কেজি ওজনের নীলকান্তমণির প্রদর্শনী!

ঢাকা উত্তর সিটি করপোরেশন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ৪:০১ পিএম

মাস তিনেক আগে খনি থেকে উদ্ধার হয়েছিল বিশালাকায় একটি নীলকান্তমণি। ৩১০ কেজি ওজনের সেই মূল্যবান রত্নের সম্প্রতি প্রদর্শনী হল শ্রীলঙ্কায়।

শ্রীলঙ্কার ন্যাশনাল জেম এবং জুয়েলারি অথরিটি জানিয়েছে, এটি বিশ্বের সবচেয়ে বড় নীলকান্তমণি। তিন মাস আগে রত্নপুরা খনি থেকে এই রত্ন উদ্ধার হয়েছে। ইতিমধ্যেই এই নীলকান্তমণির নাম দেওয়া হয়েছে ‘কুইন অব এশিয়া’। রত্ন বিশেষজ্ঞদের মতে, এই রত্নের দাম হতে পারে ১০ কোটি ডলার।

রত্ন বিশেষজ্ঞ চামিলা সুরাঙ্গা জানিয়েছেন, অ্যালুমিনিয়াম অক্সাইড, টাইটানিয়াম, লৌহ এব‌ং নিকেল রয়েছে এই নীলকান্তমণিতে। এই রত্নটি আন্তর্জাতিক বাজারে বিক্রির জন্য আলোচনা চলছে বলেও জানিয়েছেন চামিলা। আন্তর্জাতিক রত্ন সংগঠন এই রত্নের পরীক্ষার পর স্বীকৃতি দিলে তবেই বিক্রি করতে পারবে শ্রীলঙ্কা সরকার।

গত জুলাই মাসে ৫১০ কেজি ওজনের নীলকান্তমণি পাওয়া গিয়েছিল। কিন্তু সেটি অখণ্ড রত্ন ছিল না। ছোট ছোট নীলার ক্লাস্টার ছিল সেটি। কিন্তু এ বার অখণ্ড নীলা মিলল রত্নপুরা খনিতে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ